সাম্প্রতিক শিরোনাম

পরিসংখ্যানের অভাবের কথাটি আর শুনতে চাই না: পরিকল্পনামন্ত্রী

পরিসংখ্যানের অপ্রতুলতার কথা শুনে অসন্তোষ জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ২০১৫ সাল থেকে চলমান টেকসই উন্নয়ন অভিষ্টের (এসডিজি) দ্বিতীয় মূল্যায়ন প্রতিবেদন বৃহস্পতিবার উপস্থাপনের সময় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য অধ্যাপক শামসুল আলম কিছু ক্ষেত্রে তথ্য উপাত্তের অভাবে মূল্যায়ন করতে না পারার কথা বলেন।

hiastock

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক জুয়েনা আজিজ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম অনুষ্ঠানে ছিলেন। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী‘র (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এই প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী মান্নান।

গুগল এডস

পরিসংখ্যান ব্যুরো থেকে সংগৃহীত তথ্য-উপাত্তের ভিত্তিতে এ মূল্যায়ন প্রতিবেদনটি তৈরি করা হয়েছে জানিয়ে অধ্যাপক শামসুল বলেন, তবে অনেক ক্ষেত্রেই আমরা তথ্য উপাত্তের অভাবে মূল্যায়ন কার্যক্রম ব্যাহত হয়েছে।

নিরাপদ পানি ও স্যানিটেশনের লক্ষ্যে অপ্রতুল উপাত্তের কারণে মূল্যায়ন সম্ভব হয়নি বলে জানান তিনি।

টেকসই উৎপাদনেও অপ্রতুল উপাত্তের কথা তুলে ধরেন তিনি। এছাড়াও অসমতা হ্রাসে উপাত্ত না থাকায় মূল্যায়ন করা সম্ভব হয়নি বলেও তিনি জানান।

পরিকল্পনামন্ত্রী এসব শুনে বৈঠকে উপস্থিত পরিসংখ্যান বিভাগের সচিব মো. ইয়ামিন চৌধুরীর উদ্দেশে বলেন, পরিসংখ্যানের অভাবের কথাটি তিনি আর শুনতে চান না।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock