সাম্প্রতিক শিরোনাম

পুঁজিবাজারের উন্নয়ন করে সব সমস্যার সমাধান করা হবে: অর্থমন্ত্রী

পুঁজিবাজারের উন্নয়ন করে সব সমস্যার সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

hiastock

অন্যান্য সময়ের চেয়ে দেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। এই অবস্থা ধরে রাখতেই পুঁজিবাজার আরও উন্নয়ন করা হবে।

অন্যদিকে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারী বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, অর্থনীতির জন্য পুঁজিবাজার অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

গুগল এডস

বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন। বিনিয়োগকারী সপ্তাহ চলবে ৫ থেকে ১১ অক্টোবর পর্যন্ত।

অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক আলোচনা হয়। অতিমারী করোনার কারণে এবারের উদ্বোধনী অনুষ্ঠান ডিজিটাল প্ল্যাটফর্মে উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনার ড. মিজানুর রহমান। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-ইল-ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। একই অনুষ্ঠানের পুঁজিবাজার অর্থনীতির জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, বিদেশী বিনিয়োগ বাড়াতে পুঁজিবাজারকে শক্তিশালী করতে হবে।

তিনি বলেন, আরও কী কী পণ্য বাজারে আনা যায় সেদিকে নজর দিতে হবে। মিউচুয়াল ফান্ডগুলোর অবস্থা ভাল না, ফান্ডের কাঠোমোগত পরিবর্তন করতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৮০-৯০ শতাংশ এবং ১০ শতাংশ সাধারণ বিনিয়োগকারী, তারা এমএফ অথবা বড় ব্রোকার দিয়ে লেনদেন করে। আইসিবি বাদ দিলে কোন ইনভেস্টমেন্ট ব্যাংক নেই।

তিনি বলেন, ওয়ালটন নিয়ে শঙ্কিত বিনিয়োগকারীরা। এছাড়া বন্ড মার্কেট শুরু করতে এনবিআরের সহযোগিতা বাড়াতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

সিডিবিএল চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেছেন, পুঁজিবাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য অডিটরকে আইনের আওতায় আনতে হবে।

অডিটররা ঠিক হলেই আর্থিক প্রতিবেদন ঠিক হবে। আর আর্থিক প্রতিবেদন ঠিক থাকলেই বিনিয়োগকারীরা বিনিয়োগ করার আস্থা পাবে।

তিনি বলেন, পুঁজিবাজার শক্তিশালী হলে অর্থনীতি শক্তিশালী হবে। আর পুঁজিবাজার স্বচ্ছতা আনতে অডিটরকে জবাবদিহিতার আওতায় আনার কোন বিকল্প নেই।

তালিকাভুক্ত কোম্পানিগুলোর এ্যাসোসিয়েশনের সভাপতি আজম জে চৌধুরী বলেছেন, বড় বড় প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য অর্থের উৎস হতে পারে পুঁজিবাজার।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...