সাম্প্রতিক শিরোনাম

বন্যা মোকাবেলায় আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে: পানিসম্পদ উপমন্ত্রী

পানিসম্পদ উপমন্ত্রী বলেছেন, সরকার বন্যাদুর্গতদের পাশে রয়েছে। শেখ হাসিনা সরকারে থাকা অবস্থায় একটি মানুষও না খেয়ে থাকবে না। বন্যাকবলিত ও ভাঙন এলাকায় সমন্বিতভাবে সরকার কাজ করছে। সেখানে ত্রাণ সহায়তার পাশাপাশি চিকিৎসাসেবা নিশ্চিত করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বন্যার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে প্রতিনিয়ত খোঁজখবর নিচ্ছেন। আমাদের মন্ত্রণালয় এবং পানি উন্নয়ন বোর্ডের সার্বক্ষণিক মনিটরিং সেল চালু করা হয়েছে। মাঠ পর্যায়ে কর্মকর্তারা ২৪ ঘণ্টা কাজ করছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোও কাজ করছে। অর্থাৎ সরকার সমন্বনিতভাবে প্রধানমন্ত্রীর নির্দেশনায় কাজ করছে, যাতে একটি মানুষও বন্যায় ক্ষতিগ্রস্ত না হয়।

গত কয়েক দিনের টানা বর্ষণ আর ঢলে কিছু এলাকায় পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দিয়েছে। তবে ঐসব এলাকা আগে চিহ্নিত করা থাকায় প্রশাসন প্রস্তুত ছিল এবং সে অনুযায়ী কাজ চলছে। ফরিদপুরসহ কয়েকটি স্থানে বাঁধ ভেঙে গেছে, সেখানেও তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে সারা দেশের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বন্যা পরিস্থিতি নিয়ে জরুরি সভায় এসব কথা বলেন তিনি।

গত কয়েক দিনের টানা বর্ষণ আর ঢলে কিছু এলাকায় পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দিয়েছে। তবে ঐসব এলাকা আগে চিহ্নিত করা থাকায় প্রশাসন প্রস্তুত ছিল এবং সে অনুযায়ী কাজ চলছে। ফরিদপুরসহ কয়েকটি স্থানে বাঁধ ভেঙে গেছে, সেখানেও তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত এপ্রিল মাস থেকে বন্যা পরিস্থিতি নজরদারি করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। কোথাও বন্যা হলেও ক্ষয়ক্ষতির পরিমাণ যাতে কমিয়ে আনা যায়, সে বিষয়েও নজরদারি আছে। বন্যার ক্ষয়ক্ষতি মোকাবেলায়ও সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। যার কারণে বন্যা হলেও ক্ষতির পরিমাণ কম হবে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...