সাম্প্রতিক শিরোনাম

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১ বিল সংসদে পাস

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে একটি ট্রাস্ট গঠনে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ বিল সংসদে পাস হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটির ওপর দেওয়া জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর উপর বক্তৃতা করেন বিরোধী দলীয় সদস্যরা। তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোকেট নাকচ হয়ে যায়। তবে জাতীয় পার্টি ও বিএনপি’র একাধিক সদস্যের কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন তিনি।

গত ৪ এপ্রিল বিলটি সংসদে তোলেন মন্ত্রী হাছান মাহমুদ। বিলটি সম্পর্কে তিনি সংসদকে জানান, দেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন; পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা; মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে এবং তাদের কল্যাণে একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন। সেজন্য বিলটি আনা হয়েছে।

পাস হওয়া বিলে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ একটি ট্রাস্টি বোর্ডের গঠনের বিধান রাখা হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৩ সদস্যের বোর্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এর সচিব হবেন। ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়াগ করবে। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদ থেকে আয় হতে।

অভিনয় শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি। কোনও চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় সেই বিধান ওই বিলে রাখা হয়েছে।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...