বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১ বিল সংসদে পাস

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে একটি ট্রাস্ট গঠনে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ বিল সংসদে পাস হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

hiastock

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটির ওপর দেওয়া জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর উপর বক্তৃতা করেন বিরোধী দলীয় সদস্যরা। তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোকেট নাকচ হয়ে যায়। তবে জাতীয় পার্টি ও বিএনপি’র একাধিক সদস্যের কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন তিনি।

গত ৪ এপ্রিল বিলটি সংসদে তোলেন মন্ত্রী হাছান মাহমুদ। বিলটি সম্পর্কে তিনি সংসদকে জানান, দেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন; পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা; মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে এবং তাদের কল্যাণে একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন। সেজন্য বিলটি আনা হয়েছে।

পাস হওয়া বিলে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ একটি ট্রাস্টি বোর্ডের গঠনের বিধান রাখা হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৩ সদস্যের বোর্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এর সচিব হবেন। ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়াগ করবে। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদ থেকে আয় হতে।

অভিনয় শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি। কোনও চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় সেই বিধান ওই বিলে রাখা হয়েছে।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...