বাংলাদেশ সরকারকে ২৫ কোটি ডলারের ঋণ অনুমোদন এডিবির

বাংলাদেশ সরকারকে ২৫ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা (প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে)। প্রধানত সামাজিক বিকাশ এবং টেকসই কর্মসূচির অন্তর্ভুক্তি ও প্রতিক্রিয়াশীলতা উন্নয়নের লক্ষ্যে এ ঋণ দিচ্ছে সংস্থাটি।

hiastock

শুক্রবার এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিষয়টি নিশ্চিত করে এডিবির দক্ষিণ এশিয়ার সিনিয়র সামাজিক খাত বিশেষজ্ঞ হিরোকো উচিমুরা-শিরোশিই বলেন, করোনা সংকটে ঋণটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দারিদ্র্য বিমোচনে পরোক্ষভাবে ভূমিকা পালন করবে। এর মাধ্যমে সামাজিক সুরক্ষা কর্মসূচি শক্তিশালী হবে।

সামাজিক সুরক্ষা কর্মসূচির মধ্যে বাংলাদেশের সামাজিক উন্নয়নের আন্তঃখাতের সমস্যাগুলি সমাধানের জন্য প্রাতিষ্ঠানিক ও নীতিগত সংস্কার অন্তর্ভুক্ত থাকবে।

এর মধ্যে রয়েছে সামাজিক সুরক্ষা ব্যবস্থাপনার প্রশাসনিক দক্ষতার উন্নতির মাধ্যমে সামাজিক সুরক্ষা ব্যবস্থার কভারেজ এবং দক্ষতা বাড়ানো।

কর্মসূচির মাধ্যমে ৬২ বছরের বেশি বয়সী নারীদের জন্য বয়স্ক ভাতা এবং ১৫০টি জেলা-জেলা ইউনিট বা উপজেলায় বিধবা, নিঃসঙ্গ ও নিস্ব নারীদের জন্য ভাতার আওতা বাড়ানো হবে।

অবহেলিত নারীদের কাছে এর পরিধি আরও প্রসারিত হবে। অন্যান্য সংস্কারের মধ্যে রয়েছে মোবাইল আর্থিক পরিষেবাগুলো ব্যবহারকে উৎসাহ দেওয়া এবং একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য উদ্বুদ্ধ করা।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...