বিদেশগামীরা বা প্রবাসীদের জন্য করোনা পরীক্ষার ফি নির্ধারণ

বিদেশগামীদের করোনা পরীক্ষা ফি সাধারণ মানুষের সমান করার প্রস্তাব দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

দেশের সাধারণ নাগরিকরা যেই ফি দিয়ে পরীক্ষা করাতে পারছেন, বিদেশগামীরা বা প্রবাসীদের জন্য একই ফি নির্ধারণ করা উচিত।

প্রবাসীরা দেশের অর্থনীতিতে বড় অবদান রাখছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকারি সেবার ক্ষেত্রেও অন্যদের মতো সমান সুযোগ তাদেরও থাকা উচিত।

১২ জুলাই আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী বিদেশগামীদের জন্য করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। সে সময় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ৩৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

৩০ জুলাই আরেক বৈঠক শেষে সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন তোলেন। মন্ত্রী ইমরান আহমদ বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান। চিঠিতে তিনি প্রস্তাব করেন সাধারণ নাগরিকরা যেই টাকা ফি দিয়ে করোনা পরীক্ষা করাতে পারছেন বিদেশগামীদের জন্য যেন একই ফি নির্ধারণ করা হয়।

বর্তমানে দেশে সাধারণ নাগরিকরা সরকারি প্রতিষ্ঠানে ১০০ টাকায় করোনাভাইরাস পরীক্ষা করাতে পারছে।

বৃহস্পতিবার এ কথা বলেন মন্ত্রী ইমরান আহমদ।

প্রস্তাবের পর স্বাস্থ্য মন্ত্রণালয় বিদেশগামীদের জন্য ফি পুনঃনির্ধারণ করে। ৩৫০০ টাকা থেকে কমিয়ে ১৫০০ টাকা করা হয়। ২৪ আগস্ট সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী ইমরান আহমদ বলেন, আমার প্রস্তাব ছিল সাধারণ মানুষের কাছ থেকে যেই ফি নেওয়া হচ্ছে বিদেশগামীদের কাছ থেকেও যেন একই ফি নেয়া হয়। সেই হিসেবে এখন যেহেতু সাধারণ নাগরিকরা ১০০ টাকা ফি দিয়ে করোনাভাইরাস পরীক্ষা করাতে পারছেন বিদেশগামীদের জন্যেও ১০০ টাকা করা উচিত।

প্রবাসীরা কষ্ট করে টাকা উপার্জন করে দেশে পাঠায়। তাদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনৈতিক চাকা গতিশীল রয়েছে। করোনাভাইরাস এর প্রভাবের মধ্যেও প্রবাসীরা রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছে। আমরা সবসময় চেষ্টা করছি প্রবাসীদের কল্যাণে, তাদের স্বার্থে নানা পদক্ষেপ নিতে।

প্রবাসীদের কল্যাণে এখন জীবন বীমা বাধ্যতামূলক করা হয়েছে। সেখানে যেই প্রিমিয়ামের টাকা দিতে হয়, তার অর্ধেক সরকার বহন করছে। রেমিটেন্স এর ওপর ২ শতাংশ হারে প্রণোদনা দেয়া হচ্ছে।

করোনাভাইরাসের প্রভাবে বিদেশ ফেরতদের সহজ শর্তে ঋণ দেয়া হচ্ছে। এছাড়াও করোনাভাইরাসে বিদেশে কোনো বাংলাদেশি কর্মীর মৃত্যু হলে তার পরিবারকে তিন লাখ টাকা সহায়তা দেয়া হবে। এসবই করা হচ্ছে প্রবাসীদের মর্যাদা যাতে বৃদ্ধি পায় সেজন্য।

সর্বশেষ

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...

কাউকে কাউন্ট করি না, আমরা সবসময় প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার প্রেক্ষাপটে একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন...

মেয়েদের জন্য দাঁড়িয়ে পথে পথে চেনা মুখগুলি

মঙ্গলবারেই জানানো হয় বিমানবন্দর থেকে বনানী- মহাখালী- বিজয় সরণী হয়ে সাত রাস্তা-মগবাজার হয়ে বাফুফে যাবে মেয়েরা। সেই অনুযায়ী যার যার মতো করে দাঁড়িয়েছিলেন সবাই।...