সাম্প্রতিক শিরোনাম

বিদেশ ফেরত কর্মীরা কর্মসংস্থানে অগ্রাধিকার পাওয়ার যোগ্য : প্রবাসী কল্যাণ মন্ত্রী

মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, অভিজ্ঞতা-বিবেচনায় বিদেশ ফেরত কর্মীরা দেশে-বিদেশে কর্মসংস্থানের জন্য অগ্রাধিকার পাওয়ার যোগ্য।

রবিবার রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ-ভবনে তার কর্যালয়ে ‘অনলাইন জুমে’ জাতীয় শ্রম-অভিবাসন ফোরামের এক ভার্চুয়াল সভায় (২য় সভা) সভাপতির বক্তৃতায় এ কথা বলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ ভার্চুয়াল সভার আয়োজন করে।

সুষ্ঠু, সুশৃঙ্খল, নিয়মিত ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিত করতে সকল অংশীজনকে একযোগে কাজ করারও আহবান জানান।

প্রবাসী কর্মীদের সামগ্রিক কল্যাণে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের বিশেষ করে বিদেশগামী কর্মীদের জন্য জীবন বীমায় ভর্তুকি, প্রবাসী কর্মীর সন্তানদের লেখা-পড়ার জন্য বিদেশে স্থাপিত বাংলা স্কুলে আর্থিক সহায়তা ও রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে ২ শতাংশ হারে প্রণোদনা প্রদানের বিষয়টি তুলে ধরেন।

বৈশ্বিক প্রেক্ষাপটে বিদেশে অবস্থানরত ও ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং দেশে অবস্থানরত তাদের পরিবারের বিপদগ্রস্ত সদস্যদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা হয়েছে।

ক্ষতিগ্রস্ত হয়ে বিদেশ থেকে দেশে ফেরত কর্মিদের পুনর্বাসন ও পুনঃএকত্রীকরণের জন্য ৭শ’ কোটি টাকার একটি তহবিল গঠনসহ বিভিন্ন-ধরনের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বিদেশ ফেরত কর্মীদের ৪ শতাংশ সরল-সুদে বিনিয়োগ ঋণ প্রদান করা হচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সঞ্চালনায় সভায় বায়রা’র সভাপতি বেনজীর আহমদ এমপি, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মো. সামছুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাদিজা বেগম, যুগ্মসচিব নাসরীন জাহান, আইওএম বাংলাদেশ’র চীফ অব মিশন গিওরগি গিগারিও, আইএলও’র কান্টি চীফ টুমো পুটেইনেন, ইউএন উইমেন’র প্রোগাম এনালিস্ট তপতী সাহা, সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশনের প্রোগাম ম্যানেজার নাজিয়া হায়দার।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...