সাম্প্রতিক শিরোনাম

ভারতের কাছে বাংলাদেশ সবসময় অগ্রাধিকারপ্রাপ্ত দেশ: হর্ষবর্ধন শ্রিংলা

বাংলাদেশ সবসময় অগ্রাধিকারপ্রাপ্ত দেশ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

সম্প্রতি ঢাকা সফরে ভারত কভিড ভ্যাকসিন উৎপাদন করলে বাংলাদেশ পাবে কিনা এমন প্রশ্নের জবাবে একথা জানান ভারতের পররাষ্ট্র সচিব। গত ১৮-১৯ আগস্ট বাংলাদেশ সফর করেছিলেন শ্রিংলা।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক শেষে স্থানীয় গণমাধ্যমকে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশকে আমরা সবসময়ই অগ্রাধিকার দেই।

ভারত এখন কভিড-১৯ ভ্যাকসিন তৈরির ভালো পর্যায়ে রয়েছে। আর এই ভ্যাকসিনটি তৈরি হয়ে গেলে বন্ধু, অংশীদার এবং প্রতিবেশী দেশগুলোই অগ্রাধিকার পাবে।

বৈঠক শেষে শ্রিংলা বলেন, কভিড-১৯ চলাকালীন সময়ে হয়ত খুব বেশি যোগাযোগ হয়নি তবে আমাদের সম্পর্ককে এগিয়ে নিতে হবে।

আমাদের মধ্যকার দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে হবে এবং তা সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। মূলত এই বিষয়টির জন্যই তিনি বাংলাদেশে এসেছেন।

ঝটিকা সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেন শ্রিংলা। সেখানে ভারত ও বাংলাদেশ চিকিৎসা এবং ভ্যাকসিন সহ করোনভাইরাস মহামারি মোকাবেলায় পারস্পারিক সহযোগিতা করার উপায় নিয়ে আলোচনা করেছেন বলে একটি সূত্র জানিয়েছে।

মহামারি পরবর্তী বিশ্বে অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়েও আলোচনা হয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

বৈঠকে দু’দেশের নিরাপত্তা সম্পর্কিত পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় এবং ব্যবসা সম্প্রসারণে ভ্রমণ বৃদ্ধি, সরকারী ও চিকিৎসা সংক্রান্ত বিষয়েও আলোচনা হয়েছে। এছাড়া আগ্রহের ক্ষেত্রগুলো ছিল পারস্পারিক সংযোগ বাড়ানো, কভিড পরবর্তী অর্থনীতি পুনর্জাগরণ, চিকিৎসা ও ভ্যাকসিন সহ কভিড মোকাবেলায় পারস্পারিক সহায়তা এবং সম্মিলিতভাবে মুজিব শতবর্ষ উদযাপন।

প্রধানমন্ত্রী ভারত থেকে রেল ইঞ্জিন সরবরাহের বিষয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন বলে জানা গেছে। গত জুলাই মাসে ভারতীয় রেলপথ মন্ত্রণালয় বাংলাদেশকে ১০ টি ব্রড -গেজ (বিজি) ডিজেল লোকোমোটিভ রেল ইঞ্জিন উপহার হিসেবে দিয়েছিল।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...