ভূমি-সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণে শুদ্ধাচার চর্চার বিকল্প নেই: ভূমি সচিব

দক্ষ, আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনা স্থাপন এবং ভূমি-সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণে শুদ্ধাচার চর্চার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী।

মঙ্গলবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম পরিকল্পনার প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন তৈরির নিমিত্ত ভূমি মন্ত্রণালয়ের নৈতিকতা কমিটির সভায় সভাপতির বক্তব্যে ভূমি সচিব এ কথা বলেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে (ভূমি) মন্ত্রণালয় পর্যায়ে স্পষ্ট একটি গুণগত পরিবর্তন এসেছে। আমরা এই গুণগত পরিবর্তন পর্যায়ক্রমে ইউনিয়ন ভূমি অফিস পর্যন্ত আনার প্রক্রিয়ায় আছি। শুদ্ধাচার চর্চার মাধ্যমে আমরা তা বাস্তবায়ন করতে পারব। 

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণ এবং এ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধানগণসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উক্ত সভায় অংশগ্রহণ করেন।

২০১২ সালে বাংলাদেশ সরকার কর্তৃক জাতীয় শুদ্ধাচার কৌশল অনুমোদিত হয়। এ কৌশল বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদ এবং অর্থমন্ত্রীর নেতৃত্বে উপদেষ্টা পরিষদের নির্বাহী কমিটি গঠিত হয়েছে।

শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সব মন্ত্রণালয় ও বিভাগ এবং এসবের আওতাধীন অধিদপ্তর ও সংস্থায় নৈতিকতা কমিটি গঠিত হয়েছে। সরকারের সকল মন্ত্রণালয় ও বিভাগ এ শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে কর্মকৌশল প্রণয়ন করে থাকে।

সর্বশেষ

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...

কাউকে কাউন্ট করি না, আমরা সবসময় প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার প্রেক্ষাপটে একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন...

মেয়েদের জন্য দাঁড়িয়ে পথে পথে চেনা মুখগুলি

মঙ্গলবারেই জানানো হয় বিমানবন্দর থেকে বনানী- মহাখালী- বিজয় সরণী হয়ে সাত রাস্তা-মগবাজার হয়ে বাফুফে যাবে মেয়েরা। সেই অনুযায়ী যার যার মতো করে দাঁড়িয়েছিলেন সবাই।...