সাম্প্রতিক শিরোনাম

মাদরাসার শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে বিভিন্নভাবে তাদের ওপর শারীরিক নির্যাতন হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাদরাসার শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে বিভিন্নভাবে তাদের ওপর শারীরিক নির্যাতন হচ্ছে। অনেক ক্ষেত্রে তারা যৌন নির্যাতনের শিকারও হচ্ছে।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের অনেক তথ্যই উঠে আসছে। বিশেষ করে মাদরাসায় এখনো চূড়ান্ত রকমের বেতের ব্যবহার করা হয়। এসব বিষয়ে মাদরাসার শিক্ষকদের সচেতন হতে হবে।

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে তিনি কথা বলেন। 

শিক্ষামন্ত্রী আদালতের কথা উল্লেখ করে বলেন, যেখানে শিক্ষার্থীদের শারীরিক নির্যাতন বন্ধে রায় দিয়েছেন আদালত, সেখানে মাদরাসার অনেক শিক্ষার্থী এখনো শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে।

এটি বন্ধ করতে হবে। আমরা আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সমন্বয়ে মাদরাসা শিক্ষাকে আধুনিকীকরণের চেষ্টা করছি। কোথাও যেন ইসলামের ভুল ব্যাখ্যা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন চলছে। দেশ ক্রমশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, এর সঙ্গে সঙ্গতি রেখে আমাদের শিক্ষাকেও এগিয়ে নিতে হবে।

বিশেষ করে এখন তথ্য-প্রযুক্তির জয়জয়কার। সেদিক থেকে শিক্ষানীতি ২০১০ পর্যালোচনার প্রয়োজন আছে এবং আমরা সেটি করছি। শিক্ষানীতি আরো যুগোপযোগী করার কাজ চলছে।

অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদের সভাপতিত্বে আরো আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইফ আ স ম ফিরোজ, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শাহজাহান আলম সাজু প্রমুখ।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...