সাম্প্রতিক শিরোনাম

মাহবুবে আলমের কাছ থেকে শেখার জন্য গবেষণার প্রয়োজন রয়েছে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের কাছ থেকে শেখার জন্য গবেষণার প্রয়োজন রয়েছে।

hiastock

বঙ্গবন্ধু হত্যা মামলা, সংবিধান সংশোধনী সংক্রান্ত মামলা, যুদ্ধাপরাধের মামলা, দুর্নীতিবাজদের বিরুদ্ধে মামলাসহ উল্লেখযোগ্য অনেক মামলায় মাহবুবে আলমের উপস্থাপিত যুক্তি, মতামত ও ব্যাখ্যা আমাদের বিচার বিভাগ গ্রহণ করেছে।

তার এ সকল কাজ সহকর্মীরা যার যার জায়গা থেকে তুলে ধরলে তা আইন অঙ্গনের জন্য অনবদ্য ম্যাগনাকার্টা হতে পারে। আইনের জন্য একটা উপ্যাখ্যান হতে পারে। শিক্ষার একটি বাহন হতে পারে, পাথেয় হতে পারে।

গুগল এডস

রাজধানীর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্মরণে ল’ রিপোর্টার্স ফোরাম আয়োজিত শোকসভায় বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সমাজ ব্যবস্থায় নৈতিকতা ও মূল্যবোধের একটা ভয়াবহ অবক্ষয় ঘটছে। সে অবক্ষয়ের চিত্র সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে। এ অবক্ষয়ের মধ্যে মাহবুবে আলমকে স্মরণ করা যেতে পারে।

নৈতিকতা ও আদর্শের জায়গায় মাহবুবে আলমকে অনুকরণ ও অনুসরণ করার জায়গা রয়েছে। মাহবুবে আলমের সততার জায়গায় কোনো ভন্ডামি বা হিপোক্রেসি ছিল না। আইনজীবীরা যেন তাকে ধারণ করার চেষ্টা করে, লালন করার চেষ্টা করে।

শ ম রেজাউল করিম আরো বলেন, বিচার বিভাগের দুর্নীতি নিয়ে মাহবুবে আলম পরিষ্কারভাবে কথা বলতেন। তিনি বলতেন, বিচারকের সততার যোগ্যতা সব যোগ্যতায় চেয়ে উপচেপড়ার জায়গায় নিয়ে যেতে হবে।

তার প্রচেষ্টা ও অনুপ্রেরণায় বার কাউন্সিলে মিথ্যা সার্টিফিকেটধারীদের আমরা ঠেকাতে সক্ষম হয়েছিলাম। বার কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে অভিভাবকের জায়গায় দাঁড়িয়ে প্রতিকূল পরিস্থিতিতে আমাদের সাহায্য করেছিলেন। তিনি বার কাউন্সিলকে একটা ক্লিন জায়গায় নিয়ে আসার চেষ্টা করেছিলেন।

শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, সুপ্রিম কোর্টের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সাধারণ সম্পাদক রুহুল কুদ্দুসসহ ল’ রিপোর্টার্স ফোরামের প্রাক্তন নেতৃবৃন্দ শোক সভায় বক্তব্য প্রদান করেন। সুপ্রিম কোর্টের আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের অন্যান্য বিচারপতিবৃন্দ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন নেতৃবৃন্দ ও নবীন-প্রবীণ আইনজীবীরা এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...