সাম্প্রতিক শিরোনাম

মাহবুবে আলমের কাছ থেকে শেখার জন্য গবেষণার প্রয়োজন রয়েছে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের কাছ থেকে শেখার জন্য গবেষণার প্রয়োজন রয়েছে।

বঙ্গবন্ধু হত্যা মামলা, সংবিধান সংশোধনী সংক্রান্ত মামলা, যুদ্ধাপরাধের মামলা, দুর্নীতিবাজদের বিরুদ্ধে মামলাসহ উল্লেখযোগ্য অনেক মামলায় মাহবুবে আলমের উপস্থাপিত যুক্তি, মতামত ও ব্যাখ্যা আমাদের বিচার বিভাগ গ্রহণ করেছে।

তার এ সকল কাজ সহকর্মীরা যার যার জায়গা থেকে তুলে ধরলে তা আইন অঙ্গনের জন্য অনবদ্য ম্যাগনাকার্টা হতে পারে। আইনের জন্য একটা উপ্যাখ্যান হতে পারে। শিক্ষার একটি বাহন হতে পারে, পাথেয় হতে পারে।

রাজধানীর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্মরণে ল’ রিপোর্টার্স ফোরাম আয়োজিত শোকসভায় বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সমাজ ব্যবস্থায় নৈতিকতা ও মূল্যবোধের একটা ভয়াবহ অবক্ষয় ঘটছে। সে অবক্ষয়ের চিত্র সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে। এ অবক্ষয়ের মধ্যে মাহবুবে আলমকে স্মরণ করা যেতে পারে।

নৈতিকতা ও আদর্শের জায়গায় মাহবুবে আলমকে অনুকরণ ও অনুসরণ করার জায়গা রয়েছে। মাহবুবে আলমের সততার জায়গায় কোনো ভন্ডামি বা হিপোক্রেসি ছিল না। আইনজীবীরা যেন তাকে ধারণ করার চেষ্টা করে, লালন করার চেষ্টা করে।

শ ম রেজাউল করিম আরো বলেন, বিচার বিভাগের দুর্নীতি নিয়ে মাহবুবে আলম পরিষ্কারভাবে কথা বলতেন। তিনি বলতেন, বিচারকের সততার যোগ্যতা সব যোগ্যতায় চেয়ে উপচেপড়ার জায়গায় নিয়ে যেতে হবে।

তার প্রচেষ্টা ও অনুপ্রেরণায় বার কাউন্সিলে মিথ্যা সার্টিফিকেটধারীদের আমরা ঠেকাতে সক্ষম হয়েছিলাম। বার কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে অভিভাবকের জায়গায় দাঁড়িয়ে প্রতিকূল পরিস্থিতিতে আমাদের সাহায্য করেছিলেন। তিনি বার কাউন্সিলকে একটা ক্লিন জায়গায় নিয়ে আসার চেষ্টা করেছিলেন।

শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, সুপ্রিম কোর্টের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সাধারণ সম্পাদক রুহুল কুদ্দুসসহ ল’ রিপোর্টার্স ফোরামের প্রাক্তন নেতৃবৃন্দ শোক সভায় বক্তব্য প্রদান করেন। সুপ্রিম কোর্টের আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের অন্যান্য বিচারপতিবৃন্দ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন নেতৃবৃন্দ ও নবীন-প্রবীণ আইনজীবীরা এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...