সাম্প্রতিক শিরোনাম

মীরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে চীনের ইয়াবাং গ্রুপ’র ৩০ কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাব

চট্টগ্রামের মীরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্প নগরে বৃহৎ শিল্প স্থাপনের প্রস্তাব দিয়েছেন চীনের শিল্প প্রতিষ্ঠান ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ।

১০০ একর জমি ইজারা নিয়ে প্রায় ৩০ কোটি ডলার বিনিয়োগ করে রপ্তানিমুখী শিল্প স্থাপন করতে চাইছেন এই শিল্প প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী গতকাল সংবাদ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রামের মীরসরাইয়ে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছে সরকার। এটি গড়ে উঠেছে ৩০ হাজার একর জমির উপর।

পবন চৌধুরী বলেন, ইয়াবাংয়ের সঙ্গে গত একবছর ধরে বিনিয়োগ নিয়ে আলোচনা চলছিল। সম্প্রতি তারা চূড়ান্ত বিনিয়োগ পরিকল্পনা জমা দিয়েছে। কোরবানির ঈদের পর তাদের সঙ্গে চুক্তি হবে এবং এরপরই শুরু হবে শিল্প স্থাপন।

চীনা কোম্পানিটির প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, “তারা বার্ষিক ইজারা মূল্যের (ভাড়া) ভিত্তিতে ১০০ একর জমিতে শিল্প স্থাপন করবে। সেখানে বিনিয়োগ করা হবে ৩০০ মিলিয়ন ডলার।

“বার্ষিক রফতানি লক্ষ্যমাত্র ধরা হয়েছে ১৪৬ দশমিক ৪০ মিলিয়ন ডলার। আর অভ্যন্তরীণ বাজারে বিক্রি হবে ৯৭ দশমিক ৬০ মিলিয়ন ডলারের পণ্য।”

এসব শিল্প প্রতিষ্ঠানে অন্তত ২২০০ জন মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছেন পবন।

বেজার পক্ষ থেকে জানান  হয়, ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ চীনের ইয়াবাং গ্রুপের অন্তর্ভুক্ত। তারা ডাইং ও পেইন্টিং খাতের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান। এই গ্রুপটি জিয়াংসু স্টক এক্সচেঞ্জের একটি তালিকাভুক্ত সংস্থা।

পিগমেন্ট, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি ওষুধ, কীটনাশক, ফটোভোলটাইকস, মাইনিং, লজিস্টিক্স, ফিনান্স এবং আবাসন খাতে ইয়াবাং গ্রুপের বিনিয়োগ রয়েছে।

চীনের শীর্ষ ৫০০ কোম্পানির একটি ইয়াবাং গ্রুপের বার্ষিক পরিচালন আয় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশে ডাই এবং পেইন্ট, পিগমেন্ট, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি ওষুধ, কীটনাশক, ফটোভোলটাইকসের মতো পণ্য তৈরি করবে প্রতিষ্ঠানটি। ২০২১ সালের জানুয়ারি মাসে প্রকল্পের কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে ইয়াবাং গ্রুপের। প্রকল্পে উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকায় রপ্তানি করবে তারা।

ইয়াবাং ইনভেস্টমেন্ট প্রকল্পের অবকাঠামোগত উন্নয়নের সমর্থনে বাস্তবায়ন পরিকল্পনার পাশাপাশি মাস্টার প্ল্যান জমা দিয়েছে। তারা প্রকল্পের পরিবেশগত সমস্যাগুলি সমাধানের জন্য পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনাও জমা দিয়েছে।

বঙ্গবন্ধু শিল্প নগরে ইতোমধ্যেই ভারত, জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশ বিনিয়োগ শুরু করেছে। দেশের বড় শিল্পগ্রুপ ও সরকারি প্রতিষ্ঠানগুলোও সেখানে শিল্প স্থাপনের উদ্যোগ নিয়েছে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...