সাম্প্রতিক শিরোনাম

যোগ্যতা দিয়ে অবস্থান তৈরি করতে পারলে নারীদের পিছিয়ে পড়ার বিষয়টি আর আসবে না: স্পিকার

শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে নারীদের যোগ্য করে গড়ে তোলার আহ্বান জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যোগ্যতা দিয়ে অবস্থান তৈরি করতে পারলে নারীদের পিছিয়ে পড়ার বিষয়টি আর আসবে না।

hiastock

তবে যোগ্য করে গড়ে তুলতে যথাযথ পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে নারীবান্ধব নীতি গ্রহণ করতে হবে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটি আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

নারী-পুরুষের সমতার বিষয়টি আইনি কাঠামোয় এবং সংবিধানে সংযোজন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার বাস্তবায়ন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নারীদের অধিকার নিশ্চিত করা ও জীবন মান উন্নতকরণে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক অনেক পুরস্কারও পেয়েছেন।

তিনি আরো বলেন, করোনায় ই-কমার্স বেশ জনপ্রিয় হয়েছে। এতে নারীরা ভালো অবদান রেখেছে। ই-কমার্স নারী বান্ধব করা প্রয়োজন। করসহ অন্যান্য বিষয়গুলি সহজ করা দরকার। নারীবান্ধব রাজস্বনীতি গ্রহণের পাশাপাশি কর আরোপ প্রক্রিয়ার সহজ করার মাধ্যমে করোনার ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

আয়োজক কমিটির চেয়ারম্যান ড. সুলতানা শফির সভাপতিত্বে ও সদস্য সচিব মেহের আফরোজ চুমকির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন, আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, মহিলা আওয়ামী লীগের সভাপতি শাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহবুবা নাসরিন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই আজ নারীদের অপ্রতিরোধ্য অগ্রগতি। কর্মক্ষেত্র থেকে শুরু করে সকল ক্ষেত্রেই নারীদের উল্লেখযোগ্য উপস্থিতি ও দক্ষতার সাথে দায়িত্ব পালনের নজির দৃশ্যমান।

প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে যে কাজ করছেন, তা সমগ্র বিশ্বে প্রশংসিত। শ্রমবাজারে নারীদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

সর্বশেষ

রূপগঞ্জে হেফাজত নেতা লোকমান হোসেন আমিনী গ্রেফতার!

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হেফাজত নেতা লোকমান হোসেন আমিনীকে আটক করেছে পুলিশ।ফেইসবুকে উস্কানীমূলক স্ট্যাটাস প্রদান এবং হেফাজতের ডাকা হরতালে সিদ্ধিরগঞ্জ এলাকায় দাঙ্গা হাঙ্গামা করার অপরাধে গত...

করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যুতে নতুন রেকর্ড গড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত...

আব্দুল বারী সরদারের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপের শোক প্রকাশ

এককালের তুখর ছাত্রনেতা, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক জি এস, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অনুসারী ও জাতীয় নেতা মশিউর রহমান যাদু...

ছাত্র ইউনিয়ন সভাপতির ওপর হামলার ঘটনায় সিপিবির তদন্ত কমিটি গঠন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র প্রেসিডিয়াম সভায় গত ৪ এপ্রিল বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজউল্লাহর ওপর হামলায় তীব্র নিন্দা করা হয়েছে।এই হামলার ঘটনা...
hiastock