সাম্প্রতিক শিরোনাম

রুপপুরে ‘নিউক্লিয়ার ডে’ উৎযাপিত

জাতীর পিতার শততম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরন করে ঈশ্বরদীর রুপপুরে আরএনপিপি প্রকল্পে নিউক্লিয়ারডে উদযাপিত হয়েছে।

hiastock

সোমবার ৩০ নভেম্বর দিবসটির উদ্ভোধন কালে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন শেখ হাসিনার হাত ধরে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নপুরন হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নে মুক্তিযুদ্ধের পরমবন্ধু রাশিয়ার সহয়তার হাত বাড়িয়ে এগিয়ে এসেছে।

মন্ত্রী এ সময় রুশ ফেডারেশন ও তার জনগনকে অভিনন্দন জানিয়ে বলেন এই প্রকল্প বাস্তবায়নে রুপপুরবাসীও সহযোগিতা করছে। প্রকল্পে সকল কর্মকর্তা ও কর্মী অত্যান্ত সততা ও নিষ্ঠার সাথে কাজ করার কারনে আজ এই প্রকল্প দ্রুত সময়ে দৃশ্যমান হয়েছে। করোনা মহামারির কারনে সীমিত পরিসরে দিবসটি উদযাপনের আয়োজন করা হয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন বাঙ্গালির বহু স্বপ্নের মধ্যে পারমানবিক প্রকল্প অন্যতম। বিদ্যুৎ পাওয়ার ব্যাপার নয়। পারমানিবক প্রকল্প বাস্তবায়ন বাঙ্গালী জাতিকে উন্নতির সোপনে নিয়ে গেছে।

এ সময় প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর বলেন বাঙ্গালী জাতির জন্য এটি একটি গর্বের প্রকল্প। এই প্রকল্পের মধ্যেমে বাংলাদেশ উন্নত বিশে^ প্রবেশের পাসপোর্ট গ্রহন করেছে। টেকনোলজি বেইজড উন্নত বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতীর জনক দেখেছিলেন এই প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে তা পূরন হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী একুশশতকের চ্যালেঞ্জ গ্রহন করায় আজ এ প্রকল্প দৃশ্যমান হয়েছে। তাই আজকে দিন জাতির জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।

এসময় রাশিয়ান ঠিকাদারী প্রতিষ্ঠান এটমস্ট্রয় এক্সর্পোটের ভাইস প্রেসিডেন্ট ল্যাটোস্কিন সের্গেই প্রতিষ্ঠানের বাংলাদেশের পরিচালক এল এ টুপিলব বাংলাদেশ পরমানু শক্তিকমিশনের সদস্য আব্দুস সালাম, বায়রার সদস্য মনিরুল ইসলাম নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানীর বাংলাদেশ লিমিটেডের উপদেষ্টা রবিন্দ্রনাথ রায় চৌধুরী, দক্ষিণ বঙ্গের পারমানবিক প্রকল্পের পিডি এ এফ এম মিজানুর রহমান, প্রকল্পের সাইট ডিরেক্টর আশরাফুল ইসলাম, প্রধান প্রশাসনিক কর্মকর্তা অলোক চক্রবর্তী, আরএনপিপির সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস প্রমুখ উপস্থিত ছিলেন।

২০১৭ সালের ৩০ নভেম্বর আরএনপিপি প্রকল্পের রিয়্যাক্টার ভবনের ফাস্ট কংক্রিড ঢালাই উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যেদিয়ে বাংলাদেশ পারমানবিক বিশে^ প্রবেশ করে। বাংলাদেশ এখন বিশ^ পারমানবিক ক্লাবের ৩৩ তম সদস্য রাষ্ট্র।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock