সাম্প্রতিক শিরোনাম

লোকসানে বিক্রি করতে রাজি, তবুও কিনছে না কেউ

প্রতিবছরই কমছে কোরবানির পশুর চামড়ার দাম। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে প্রতিবছর কোরাবনির ঈদের আগে বাণিজ্য মন্ত্রণালয় চামড়া দাম কমিয়ে পুনর্নির্ধারণ করে দেয়। আর এভাবেই গত সাত বছরে বছরে গরুর চামড়ার দাম কমে অর্ধেকের নিচে ও খাসি চারভাগের একভাগে নেমেছে।

hiastock

কোরবানির গরুর চামড়ার দাম ধসের পর ছাগলের চামড়া কেউ কিনছে না। গতকাল কিছু ব্যাপারি চামড়া কিনে বিক্রি করতে না পেরে লবণ দিয়ে রাখার চেষ্টা করেন। কেউ বা ডাস্টবিনে ফেলে দিচ্ছেন। কেউ বা বোঝা মনে করে রাস্তার ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে ফেলে রেখেছেন। সিটি কপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা এসে নিয়ে যাচ্ছেন।

রবিবার দুপুরে রাজধানীর কাঁচা চামড়ার বাজার পোস্তায় গিয়ে দেখা যায়, এক চামড়ার আড়তদার সিলেট থেকে একহাজার পিস গরুর চামড়া কিনে এনেছিলেন। চামড়া নিয়ে রাত আনুমানিক ২টায় লালবাগে পৌঁছায় ট্রাক। সেখানে ট্রাকের বিশাল লম্বা লাইন। সারা দেশ থেকে কিনে আনা চামড়ার ট্রাক ভর্তি করে বিক্রির জন্য আনায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

গুগল এডস

পোস্তায় আনতে আনতে সকাল ১০টা বেজে যায়। ততক্ষণে চামড়ায় পচন ধরে গেছে। লাভ তো দূরের কথা, যে দামে চামড়া কিনে এনেছেন সে দামেও কেউ কিনতে চায় না। শেষে কেনা মূল্যের চেয়ে লোকসানে চামড়া বিক্রি করতে রাজি হন। দেরিতে চামড়া পৌঁছানোর কারণে ওই ব্যবসায়ীকে বিরাট অঙ্কের টাকা লোকসান গুণতে হচ্ছে।

ছাগলের চামড়া বিক্রি করতে পা পেরে আবার অনেকে দাম কম পেয়ে তা ফেলে দিচ্ছেন। এতে করে ওই এলাকায় পরিবেশ দূষিত হচ্ছে।

গতকাল রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ২০ থেকে ৪০ টাকা করে ৩০০ ছাগলের চামড়া কিনেছি। কিন্তু লালবাগের পোস্তায় এসে দেখি এসব চামড়া কেউ কিনবে না। এসব চামড়া হয়ে গেছে বোঝা। তাই ডাস্টবিনে ফেলে দিয়েছি। টাকা, ভ্যানভাড়া, শ্রম সবই বৃথা গেল।

চামড়া ব্যবসার বড় ধর্ম, সময় মতো চামড়া এনে লবণ মাখিয়ে সংরক্ষণ করা। বিলম্বে চামড়া আনলে দাম পড়ে যায়। যারা সময় মতো চামড়া কিনেছে তারা এবার লাভের মুখ দেখতে পেয়েছেন বলে জানান। পুরান ঢাকার লালবাগের পোস্তায় আজ এ দৃশ্য চোখে পড়ে।

আজ গরুর মূল চামড়ার চেয়ে পোস্তার রাস্তায় মাথার চামড়া নিয়ে ব্যস্ত দিনমজুররা। ছুরি হাতে শিং থেকে চামড়া ছাড়িয়ে লবণ মাখিয়ে রাখা হচ্ছে। মাত্র ১০ টাকা প্রতি পিস গরুর মাথার চামড়া লবণ মাখিয়ে রেখে দেওয়া হয়। জুতার কাজে ব্যবহৃত হয় গরুর মাথার এ চামড়া।

প্রসঙ্গত, গত বছর আড়তে ন্যায্য মূল্য না পেয়ে দেশের বিভিন্ন স্থানে রাস্তায় ও আবর্জনার ভাগাড়ে চামড়া ফেলে গিয়েছিলেন ফড়িয়ারা। এবার বিশ্ববাজারে চামড়ার দরপতন ও দেশীয় শিল্পগুলোর সক্ষমতা কমে যাওয়া বিবেচনায় ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ঢাকায় ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে ছিল ৩৫ থেকে ৪০ টাকা।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock