সাম্প্রতিক শিরোনাম

শাসকদের প্রশ্রয় ও বিচারহীনতার ফলে সারা দেশে ধর্ষকরা বেপরোয়া হয়ে উঠেছে

শাসকদের প্রশ্রয় ও বিচারহীনতার ফলে সারা দেশে ধর্ষকরা বেপরোয়া হয়ে উঠেছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নেতৃবৃন্দ।

hiastock

তারা ধর্ষণ-নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে এই আহ্বান জানান তারা।

গুগল এডস

বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, কেন্দ্রীয় বর্ধিত পাঠচক্র ফোরামের সদস্য নিখিল দাস, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহবান হাবিব বুলবুল, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নগর কমিটির সদস্য রোখসানা আফরোজ আশা ও বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য সচিব জুলফিকার আলী।

সমাবেশে নেতৃবৃন্দ দেশব্যাপী ক্রমবর্ধমান নারী ও শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যাকাণ্ডের ঘটনায় গভীর ক্ষোভ প্রকাশ করে বলেন, একটি ঘটনার বিভৎসতাকে ছাড়িয়ে যাচ্ছে আরেকটি ঘটনা। দেশের প্রায় প্রতিটি নারী-শিশু নির্যাতন-ধর্ষণ ও হত্যাকাণ্ড ক্ষমতাসীন দলের সাথে সম্পৃক্ত অথবা তাদের আশ্রয়-প্রশ্রয়ে সংগঠিত হচ্ছে।

নারীর উপর সহিংসতা ও ধর্ষণের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির নজীর খুব একটা নেই। ফলে বিচারহীনতার বিষয়টি এখন সমাজে গেড়ে বসেছে।

বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে দেশব্যাপী ধর্ষণ-নির্যাতন বন্ধ করা সম্ভব নয়। তাই এ সরকারকে ক্ষমতা থেকে নামাতে হবে। মানুষের ভোটের অধিকার গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

সকল ধর্ষণের সুষ্ঠু বিচারের মাধ্যমে ধর্ষককের সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত; বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা দূর; বিচার বিভাগীয় নিরপেক্ষ তদন্ত কমিটির মাধ্যমে ধর্ষণের তদন্ত; বিচারের রায় দ্রুত বাস্তবায়ন; ধর্ষিতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত; মামলার শুনানীকালে জেরার নামে ধর্ষিতাকে পুনরায় নির্যাতন বন্ধ; ধর্ষণের প্রমাণের জন্য ডিএনএ টেস্ট ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহার; বিজ্ঞাপনে, নাটকে, সিনেমায় নারী দেহের প্রদর্শন বন্ধ; ধর্মীয় ওয়াজ মাহফিলে নারীর প্রতি কটুক্তি ও অশ্লীল মন্তব্য নিষিদ্ধ করে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে আইন প্রণয়ন এবং নারীর ক্ষমতায়নের জন্য সম্পত্তির উত্তরাধিকারে নারী-পুরুষের সমানাধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়।

সর্বশেষ

বাঙালির নবজাগরণ ব্যক্তিত্ব ও সমাজ সংস্কারক দার্শনিক মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর একজন নবজাগরণ ব্যক্তিত্ব, সমাজসংস্কারক, ব্রাহ্মধর্ম প্রচারক ও দার্শনিক । তিনি প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের পুত্র এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতা ৷১৮৪২ খ্রিস্টাব্দে...

২৮তম রমজানেও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ইফতার বিতরণ

গতকাল ১১ই মে রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর বাড়ির সামনে টানা ২৮তম দিনের মতো ইফতার বিতরণ করেন সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি এনামুল হকের নেতৃত্বে বেসরকারি...

পাবনায় ভিক্ষুক হত্যা মামলার আসামি গ্রেফতার, হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি উদ্ধার

গত ০৮-০৫-২০২১ খ্রিষ্টাব্দ তারিখ, আনুমানিক ১০.১৫ ঘটিকায় আলেয়া @ আল্লাদি (৫৫), স্বামী মৃত- শুকুর খন্দকার, বর্তমান স্বামী-হেলাল খান, ২। লিপি (২৫), পিতা হেলাল খান,...

পাবনার মোটরসাইকেল চোর চক্রের দলনেতা গ্রেফতার

গতকাল পাবনা সদর থানা এলাকার মোটরসাইকেল চোর চক্রের একাংশের দলনেতা মোঃ আরফান আবীর @ আকাশ (২৩) পিতা-মোঃ জিহাত হোসেন জলিল সাং- গোবিন্দ থানা ও...