সাম্প্রতিক শিরোনাম

শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন । পররাষ্ট্রমন্ত্রণালয়ের ১০০টি গাছের চারারোপন কার্যক্রমের উদ্বোধন করে আজ পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ (মুজিববর্ষ) উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত দেশব্যাপী ১ কোটি গাছের চারারোপনের অংশ হিসেবে এসব চারারোপন করা হয়।

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা এবং সুগন্ধায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গাছের চারারোপন করা হয়। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও গাছের চারারোপন করেন। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী একটি নাগেশ্বর চাঁপাগাছ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী একটি জারুল গাছ এবং পররাষ্ট্র সচিব একটি সোনালু গাছরোপন করেন।

বাংলাদেশ এখন ৪৮টি দেশের রাজনৈতিক প্লাটফর্ম ক্লাইমেট ভার্লানারেবল ফোরামের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে। আগামীতে জলবায়ু পবিরর্তন বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিবে।

টেকসই উন্নয়নের জন্য দেশের ২৫ ভাগ জমিতে বনায়ন প্রয়োজন। সে হিসেবে আমদের কমপক্ষে আরো ২ দশমিক ৫ ভাগ গাছ লাগতে হবে। গাছ লাগানোর মাধ্যমে আমরা নদী ভাঙনসহ প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে পারব।

পররাষ্ট্রমন্ত্রী প্রত্যেককে গাছ লাগানোর অনুরোধ করেন। বাংলাদেশ ক্লাইমেট ভার্লানারেবল দেশ, কিন্তু পরিবেশগত সমস্যা মোকাবিলা করে এগিয়ে যেতে চায়। এক্ষেত্রে বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করছে যাতে অন্যরা এদেশকে অনুসরণ করতে পারে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...