সাম্প্রতিক শিরোনাম

সবচেয়ে বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডে

২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল অনুযায়ী সব বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।

hiastock

ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন মোট ৫৭ হাজার ৯২৬ জন। এছাড়া এই বোর্ডে জিপিএ-৫ পাওয়ায় এগিয়ে আছেন মেয়েরা।

গতবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী। এদের সবাই পাস করেছেন। আর মোট জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৬১ হাজার ৮০৭ জন।

গুগল এডস

এবার মোট ছাত্র ৭ লাখ ৬ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৬ লাখ ৬০ হাজার ৪৯২ জন। এদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্রী এবং ৭৮ হাজার ৪৬৯ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

অপরদিকে ঢাকা বোর্ডে ৫৭ হাজার ৯২৬, রাজশাহীতে ২৬ হাজার ৫৬৮, কুমিল্লায় ৯ হাজার ৩৬৪, যশোরে ১২ হাজার ৮৯২, চট্টগ্রামে ১২ হাজার ১৪৩, বরিশালে ৫ হাজার ৫৬৮, সিলেটে ৪ হাজার ২৪২, দিনাজপুরে ১৪ হাজার ৮৭১ এবং ময়মনসিংহ বোর্ডের ১০ হাজার ৪০ জন জিপিএ-৫ পেয়েছেন।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ড থেকে চার হাজার ৪৮ এবং কারিগরি বোর্ড থেকে চার হাজার ১৪৫ জন শিক্ষার্থী পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি আজ শনিবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর এসব তথ্য জানান।

গত বছর ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমান পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১ এপ্রিল।

কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

এরপর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানান।

জেএসসি ও জেডিসির ফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock