সাম্প্রতিক শিরোনাম

সিভিএফ দূত সায়মা ওয়াজেদ পুতুলকে আইনমন্ত্রীর অভিনন্দন

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর জোট-ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দূত মনোনীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে অভিনন্দন জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি।

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় এসব দেশের সমন্বয়ে গঠিত হয়েছে ক্লাইমেট ভালনারেবল ফোরাম। বাংলাদেশের জন্য অত্যন্ত ও গৌরবের বিষয় হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক ও কূটনৈতিক সফলতায় যখন বাংলাদেশ এই ফোরামের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছে, ঠিক তখনই তাঁর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল সিভিএফের দূত মনোনীত হলেন।

রবিবার এক অভিনন্দন বার্তায় আইনমন্ত্রী বলেন, বর্তমানে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের মূলে রয়েছে শিল্পোন্নত দেশগুলোর মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণ। অথচ জলবায়ু পরিবর্তনের সবচেয়ে ঝুঁকিতে রয়েছে বাংলাদেশসহ ৪৮টি দেশ।

সায়মা ওয়াজেদ হোসেন তাঁর জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সিভিএফ সদস্যভুক্ত দেশগুলোর স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবেন। একইসঙ্গে তিনি সিভিএফ সদস্য দেশগুলোর মধ্যে বৈশ্বিক উষ্ণায়ন রোধসহ অভিযোজন কার্যক্রম জোরদার করতে এবং মতৈক্য সৃষ্টিতে সাফল্যের সঙ্গে কাজ করবেন বলেও আশা প্রকাশ করেন আইনমন্ত্রী।

পুতুল বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ প্যানেল সদস্য ছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সংস্থাটির অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত এবং বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন।

পুতুলের সঙ্গে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ কামাল, ফিলিপাইনের ডেপুটি স্পিকার লরেন লেগ্রেডা ও কঙ্গোর জলবায়ু বিশেষজ্ঞ তোসি মাপ্নুকেও সিভিএফের বিষয়কভিত্তিক দূত হিসেবে মনোনীত করা হয়েছে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...