সাম্প্রতিক শিরোনাম

করোনাভাইরাস সম্পর্কে তথ্য দেয়াসহ অনলাইনে টেস্টের জন্য চালু হয়েছে করোনা ইনফো বোট

করোনাভাইরাস সম্পর্কে তথ্য দেওয়াসহ অনলাইন টেস্টের মতো সেবা তৈরি করার চেষ্টা করছে দেশীয় তথ্য প্রযুক্তি কোম্পানিগুলো।
গতকাল মঙ্গলবার পর্যন্ত অন্তত দুটি কোম্পানি পাওয়া গেছে যার একটি-ম্যাসেঞ্জার বট (ইন্টারনেট ভিত্তিক রোবট যা সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত হয়) নিয়ে হাজির হয়েছে। এতে যে কেউ চাইলে ফেসবুক ম্যাসেঞ্জার ব্রাউজ করে বট থেকে করোনাভাইরাস সম্পর্কে নানা তথ্য পেতে পারেন।অন্য আরেকটি কোম্পানি অনলাইনে বয়স ও শরীরের তাপমাত্রাসহ সাতটি তথ্য দিয়ে করোনার প্রাথমিক পরীক্ষা করছে।
করোনা ইনফো বটটি তৈরি করেছে দেশের অন্যতম বড় বিজনেস প্রসেস আউটসোসিং কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। এতে করোনার লক্ষণ, প্রতিকার, করণীয়, আক্রান্ত হলে করণীয়, চিকিৎসা, জরুরি যোগাযোগ, করোনা বিষয়ে বৈশ্বিক পরিস্থিতিসহ নানা তথ্য দিয়ে সহযোগিতা করে।
করোনাভাইরাস সংক্রান্ত তথ্য জানতে ক্লিক করুন: Corona INFO BOT
মঙ্গলবার বিকেলেই বটটি চালু করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান জেনেক্স ইনফোসিস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রিন্স মজুমদার।
তিনি জানান, প্রাথমিকভাবে ইংরেজি ভাষায় তথ্যসেবাগুলো পাওয়া গেলেও দ্রুত বাংলা এবং বাংলা-ইংরেজির মিশ্রণ চালু হবে। আমরা যতোটা পারছি তথ্য দিয়ে হলেও মানুষকে সাহায্য করার চেষ্টা করছি। একই সঙ্গে বিষয়টিতে সাধারণ মানুষ যাতে সচেতন থাকে সে জন্যেই আমাদের এই প্রয়াস।
অনলাইনে করোনাভাইরাস টেস্টের প্রক্রিয়াটি চালু করেছে সফটওয়ার কোম্পানি কারসর লিমিটেড। ঢাকা মেডিকেল কলেজের রেজিস্টার ডা. ফরহাদ উদ্দিন চৌধুরী মারুফের পরিকল্পনায় অনলাইনের এই পরীক্ষা করা হচ্ছে বলে সংবাদ মাধ্যমে জানান কারসর লিমিটেডের চেয়ারম্যান মোঃ ইসমাইল।
মেঃ ইসমাইল বলেন, অবশ্যই এই পরীক্ষা কাউকেই নিশ্চয়তা দেয় না যে কারো করোনা হয়েছে বা হয়নি। তবে ব্যবহারকারীদেরকে করোনাভাইরাস সম্পর্কে একটি ধারণা দেওয়া যায়।গত সোমবার এই পরীক্ষার পদ্ধতি তারা তৈরি করা হলেও মঙ্গলবার দুপুরের পর থেকে সেটি অনলাইনে প্রকাশ পেয়েছে এবং মানুষ এই পরীক্ষা পদ্ধতিটি বেশ ব্যবহার করছে বলেও জানান তিনি।
যার করোনাভাইরাসের পরীক্ষা করা হবে তার বয়স, শরীরের তাপমাত্রা, শ্বাসকষ্ট, কাশি বা শারীরিক দুর্বলতা, সর্দি-গলা ব্যথা এবং সাম্প্রতিক বিদেশ সফরসহ কয়েকটি তথ্য নিয়ে একটি ফলাফল তৈরি করা হচ্ছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...