সাম্প্রতিক শিরোনাম

করোনা টিকার প্রয়োগ শুরু, প্রথম নিলেন রুনু

কুর্মিটোলা হাসপাতালের সেবিকা নার্স রুনু ভেরোনিকা কস্তাকে কভিশিল্ড ভ্যাকসিন প্রদানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো বাংলাদেশের করোনাভাইরাস টিকাদান কর্মসূচি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে যোগদান করে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বুধবার বিকেল চারটার কিছু পর কুর্মিটোলা হাসপাতালের সিনিয়র নার্স কস্তাকে টিকা প্রদানের মধ্যে দিয়ে কর্মসূচি শুরু হয়।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কস্তার সাথে কুশল বিনিময় করেন। শেখ হাসিনা কস্তাকে জিজ্ঞাসা করেন, ‘ভয় পাচ্ছ না তো’। জবাবে মিজ কস্তা বলেন, ‘জ্বি না’।

পরে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আরো চারজনকে টিকা প্রদান করা হয়। তাদের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক নাসিমা সুলতানা-সহ আরো একজন ডাক্তার, একজন পুলিশ কর্মকর্তা এবং একজন সেনা কর্মকর্তা ছিলেন।

আজ কর্মসূচির উদ্বোধনী দিনে কুর্মিটোলা হাসপাতালে বিভিন্ন শ্রেণি-পেশার মোট ২৫ জন মানুষকে টিকা প্রদান করা হবে বলে কথা রয়েছে।

তাদের মধ্যে ডাক্তার, নার্স, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, সাংবাদিক এবং আরো কয়েকটি পেশার মানুষ।

যে টিকাটি তাদের দেওয়া হচ্ছে, সেটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত এবং ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত কভিশিল্ড নামের টিকা।

৭০ লাখ ডোজ কভিশিল্ড মজুত করা হয়েছে বাংলাদেশে। এর মধ্যে কুড়ি লাখ ডোজ এসেছে গত একুশে জানুয়ারি ভারতের শুভেচ্ছা উপহার হিসেবে।

আর বাকি ৫০ লাখ ডোজ এসেছে সিরাম ইনস্টিটিউটের সাথে ক্রয়চুক্তির অংশ হিসেবে।

বাংলাদেশের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, আগামীকাল থেকে কয়েকদিন ধরে ঢাকার চারটি হাসপাতালে শ পাঁচেক মানুষকে পরীক্ষামূলকভাবে টিকা প্রদান করা হবে, তাদের সবাই স্বাস্থ্যকর্মী।

বাকি তিনটি হাসপাতাল হচ্ছে – উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল।

এই মানুষগুলোকে এরপর থেকে পর্যবেক্ষণে রাখা হবে। আর পুরোপুরি টিকাদান কর্মসূচি শুরু হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

শুরুতেই পাবেন সম্মুখ সারিতে থাকা বিভিন্ন পেশার মানুষেরা। পাশাপাশি ৫৫ বছরের ঊর্ধ্বে বয়সের ব্যক্তিরাও টিকা নেয়ার সুযোগ পাবেন।

সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইটে নিবন্ধন

তবে এজন্য সুরক্ষা নামের একটি (https://www.surokkha.gov.bd/) একটি ওয়েবসাইটে জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

পরবর্তীতে মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে টিকা নেওয়ার জন্য নির্ধারিত স্থান ও সময় জানিয়ে দেওয়া হবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...