সাম্প্রতিক শিরোনাম

করোনা মোকাবিলায় নরেন্দ্র মোদির প্রস্তাবে শেখ হাসিনার সম্মতি

প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সার্ক ভুক্ত দেশগুলোর একটি শক্ত কৌশল গ্রহণে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবে সম্মত হয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।
গতকাল শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা গণমাধ্যমে জানিয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবকে একটি ভালো প্রস্তাব হিসেবে অভিহিত করেছেন এবং কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে একটি শক্ত কৌশল গ্রহণ করতে সার্কভুক্ত দেশগুলোর প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগদানে সম্মতি দিয়েছেন।
এক টুইট বার্তায় মোদি করোনাভাইরাসের বিপক্ষে লড়াই করতে সার্কভুক্ত দেশগুলোর নেতৃবৃন্দকে একটি কৌশল গ্রহণের প্রস্তাব দেন।
টুইট বার্তায় তিনি বলেন, আমাদের নাগরিকদের সুস্থ রাখার উপায় বের করতে আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি।
টুইটের কয়েক ঘণ্টা পরই ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস ভিডিও কনফারেন্স সম্পর্কে ভারতীয় প্রধানমন্ত্রীর প্রস্তাব আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বাসায় পৌছান।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি প্রধানমন্ত্রীর কাছে বার্তা পৌঁছে দিয়েছি এবং তিনি আমাকে বলেছেন দক্ষিণ এশিয়ার সব দেশের নেতারা যদি অংশ নেন তবে তিনি ভিডিও কনফারেন্সে যোগ দিতে রাজি আছেন।
তিনি আরও বলেন, ভারতীয় হাই কমিশন আফগানিস্তান ও পাকিস্তানসহ সার্কভুক্ত দেশসমূহের নেতৃবৃন্দ ভিডিও কনফারেন্স বিষয়ে তাঁদের ইতিবাচক মনোভাব প্রকাশের বিষয়টি নিশ্চিত করলে আমাদের প্রধানমন্ত্রী এতে যোগ দিতে সম্মতি জানিয়েছেন।মূলত করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করা এবং দক্ষিণ এশিয়ার জনগণকে রক্ষা করাটা হবে একটি রাজনৈতিক সংহতির প্রদর্শনী।
ভিডিও কনফারেন্সটি কখন অনুষ্ঠিত হবে গণমাধ্যম জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারিখ ও সময় এখনো চূড়ান্ত হয়নি। তবে এটা খুব শিগগিরই হবে।তবে ভিডিও কনফারেন্সে শেখ হাসিনার আলোচনার বিষয় প্রস্তুত করতে পররাষ্ট্রমন্ত্রণালয় ইতোমধ্যেই কাজ শুরু করেছে।
মোদি তাঁর টুইট বার্তায় বলেন, একসঙ্গে আমরা বিশ্বের কাছে একটি উদাহরণ সৃষ্টি করতে পারি এবং কোভিড-১৯ করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমরা সুন্দর পৃথিবী গড়তে অবদান রাখতে পারি।
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও এক টুইটে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতীয় প্রধানমন্ত্রীর প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন এবং এ অঞ্চল ও বিশ্বের এই কঠিন সময়ে দক্ষিণ এশীয় নেতাদের সঙ্গে গঠনমূলক আলোচনার অপেক্ষায় আছেন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...