চীন ও বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের মধ্যে নতুন কনটেইনার শিপিং সার্ভিস চালু হচ্ছে। ফলে এই প্রথমবারের মতো বাংলাদেশ সমুদ্রপথে ভিয়েতনামের সঙ্গে সরাসরি যুক্ত হবে।
ফরাসি জাহাজ কোম্পানি সিএনসি লাইন ও হংকংভিত্তিক স্যানডং ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্টেশন কর্পোরেশন (এসআইটিসি) যৌথভাবে নতুন বে বেঙ্গল এক্সপ্রেস-২ (বিবিএক্স-২) নামে এই সার্ভিস চালু করেছে। এই সার্ভিস বাংলাদেশ, চীন, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েতনামের বন্দরগুলোকে সংযুক্ত করবে। বিবিএক্স-২ শিপমেন্টগুলো সিএমএ সিজিএমের গ্লোবাল নেটওয়ার্কে যুক্ত থাকবে বলে এসআইটিসি’র স্থানীয় এজেন্ট জানিয়েছেন।
আগে চীন-বাংলাদেশ পন্য আনা নেওয়া করতে সময় লাগতো ২২ থেকে ২৫ দিন পর্যন্ত। সেখানে ১৩ দিন, অর্থাৎ ৯ থেকে ১২ দিন কমে যাবে এবং পন্য আনা নেওয়ার খরচও কমে আসবে। চীন থেকে প্রচুর গার্মেন্টসের কাঁচামাল আসে। এর ফলে রফতানিযোগ্য গার্মেন্টস পন্য জাহাজে তূলতে Lead Timeও কমে আসবে।
এছাড়াও ভিয়েতনাম বাংলাদেশের জন্য খুই উপকারী পোর্ট অব কল হবে কারণ সেখানে থেকে বাংলাদেশী পণ্যের যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্টে পৌছতে চার থেকে পাঁচ দিন কম লাগবে। বর্তমানে বাংলাদেশ থেকে কোন রফতানি পণ্য যুক্তরাষ্ট্রে পৌছাতে প্রায় এক মাস লাগে। এগুলো সিঙ্গাপুর হয়ে যায়। তখন চট্টগ্রাম ও ভিয়েতনামের মধ্যে কোন ফিডার সার্ভিস ছিল না, সার্ভিস চালু হওয়ায় চট্টগ্রাম ও চীনের মধ্যে চারটি ফিডার সার্ভিস চালু হলো।
এই কথা সহজে বলা যায় এর ফলে নতুন মাত্রায় আরো উদ্যোমে ঘুরতে শুরু করেছে বাংলাদেশের অর্থনীতির চাকা।