সাম্প্রতিক শিরোনাম

দুই লাখ ৫ হাজার ২৫ জন মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানিভাতা দেওয়া হচ্ছে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, বর্তমানে তিন শ্রেণিতে দুই লাখ ৫ হাজার ২৫ জন মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানিভাতা দেওয়া হচ্ছে। এজন্য তিন হাজার ৯৪৪ কোটি ৫৫ হাজার ৮৭ হাজার টাকা বরাদ্দ রয়েছে।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, বর্তমানে এক লাখ ৯২ হাজার ৩৫১ জন তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানিভাতা দেওয়া হচ্ছে।

এ ছাড়া মুক্তিযোদ্ধ কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ১১ হাজার ৯৯৮ জন যুদ্ধাহত ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার এবং ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাকে সম্মানিভাতা দেওয়া হয়।

আওয়ামী লীগের নাছিমুল আলম চৌধুরীর লিখিতভাবে জানতে চান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মহোদয় অনুগ্রহ করিয়া বলিবেন কি, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ প্রকল্পের আওতায় চলতি অর্থবছরে কোনো প্রকল্প গ্রহণ করা হইয়াছে কিনা; হইলে, তাহা কী?

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী জানান, চলতি ২০২০-২১ অর্থ বছরে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ শীর্ষক কোনো প্রকল্প গ্রহণ করা হয়নি।

তবে ২০১৭ হতে ২০২২ সাল পর্যন্ত সময়ে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীসহ বিভিন্ন জেলা ও উপজেলায় ৩৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...