সাম্প্রতিক শিরোনাম

নিম্ন আদালতে বিচার সম্পন্ন না হওয়ায় হাইকোর্ট বিস্ময় প্রকাশ

৩২ বছর আগে পুরান ঢাকায় সংঘটিত সীমা মোহাম্মদী হত্যা মামলায় নিম্ন আদালতে বিচার সম্পন্ন না হওয়ায় হাইকোর্ট বিস্ময় প্রকাশ করেছেন।

হাইকোর্ট মামলাটির বিচার তিন মাসের মধ্যে সম্পন্ন করতে নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে যে সাক্ষীর (চিকিৎসক) জন্য মামলাটির বিচার আটকে আছে তাঁর সাক্ষ্য ছাড়াই অন্যান্য নথিপত্রের ভিত্তিতে বিচার সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর পরও এ সময়ের মধ্যে বিচার সম্পন্ন করতে না পারলে বিচারকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এ আদেশ দেন। সীমা হত্যা মামলার বিচার নিম্ন আদালতে ঝুলে থাকা নিয়ে গত ৬ অক্টোবর পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে এ আদেশ দেন আদালত।

প্রতিবেদনটি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

গতকাল প্রতিবেদনটি আদালতের নজরে আনার পর বেঞ্চের সিনিয়র বিচারপতি রাষ্ট্রপক্ষের আইনজীবীর মতামত জানতে চান। জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বাপ্পী বলেন, ‘মামলাটি দ্রুত নিষ্পত্তি করতে আপনারা আদেশ দিতে পারেন।

এ সময় আদালত বলেন, একটি মামলা বছরের পর বছর ধরে পড়ে থাকবে, বিচার হবে না, তা তো হতে পারে না। এরপর আদালত তিন মাসের মধ্যে মামলা নিষ্পত্তির আদেশ দেন।

প্রাপ্ত তথ্যানুযায়ী, পুরনো ঢাকার জগন্নাথ সাহা রোডে ১৯৮৮ সালের ২৬ এপ্রিল খুন হয় সীমা মোহাম্মদী (২০)। এ ঘটনায় মোহাম্মদ আহমদ ওরফে আমিন নামে এক যুবককে আসামি করে লালবাগ থানায় মামলা করেন সীমার মা ইজহার মোহাম্মদী।

তদন্ত শেষে ওই বছরের ২৫ জুন একমাত্র আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। কিন্তু আসামি পলাতক থাকায় ১৯৯৯ সালের ২২ জুন তাঁকে হাজিরের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়।

এরপর আইনগত প্রক্রিয়া সম্পন্ন করে ২০০১ সালের ২৯ এপ্রিল আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার বিচারিক আদালত।

তদন্তকারী পুলিশ কর্মকর্তা ও ময়নাতদন্তকারী চিকিত্সকের অবহেলার কারণে বারবার সাক্ষ্যগ্রহণ পিছিয়েছে। গ্রেপ্তারি পরোয়ানা জারির পরও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের তৎকালীন প্রভাষক আনোয়ার হোসেন সাক্ষ্য দিতে অদ্যাবধি আদালতে হাজির হননি।

ফলে ১৯ বছরে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য ১১২ বার তারিখ পড়েছে। পাশাপাশি ওই আদালতের ১১ জন বিচারক বদল হয়েছেন। এরই মধ্যে মামলার বাদীও মারা গেছেন।

এদিকে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য পরবর্তী তারিখ আগামী ১৮ নভেম্বর ধার্য রয়েছে বলে জানা গেছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...