বিভাগ জাতীয়

বিদেশ ফেরত কর্মীরা কর্মসংস্থানে অগ্রাধিকার পাওয়ার যোগ্য : প্রবাসী কল্যাণ মন্ত্রী

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, অভিজ্ঞতা-বিবেচনায় বিদেশ ফেরত কর্মীরা দেশে-বিদেশে কর্মসংস্থানের জন্য অগ্রাধিকার পাওয়ার যোগ্য।

রবিবার রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ-ভবনে তার কর্যালয়ে ‘অনলাইন জুমে’ জাতীয় শ্রম-অভিবাসন ফোরামের এক ভার্চুয়াল সভায় (২য় সভা) সভাপতির বক্তৃতায় এ কথা বলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ ভার্চুয়াল সভার আয়োজন করে।

সুষ্ঠু, সুশৃঙ্খল, নিয়মিত ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিত করতে সকল অংশীজনকে একযোগে কাজ করারও আহবান জানান।

প্রবাসী কর্মীদের সামগ্রিক কল্যাণে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের বিশেষ করে বিদেশগামী কর্মীদের জন্য জীবন বীমায় ভর্তুকি, প্রবাসী কর্মীর সন্তানদের লেখা-পড়ার জন্য বিদেশে স্থাপিত বাংলা স্কুলে আর্থিক সহায়তা ও রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে ২ শতাংশ হারে প্রণোদনা প্রদানের বিষয়টি তুলে ধরেন।

বৈশ্বিক প্রেক্ষাপটে বিদেশে অবস্থানরত ও ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং দেশে অবস্থানরত তাদের পরিবারের বিপদগ্রস্ত সদস্যদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা হয়েছে।

ক্ষতিগ্রস্ত হয়ে বিদেশ থেকে দেশে ফেরত কর্মিদের পুনর্বাসন ও পুনঃএকত্রীকরণের জন্য ৭শ’ কোটি টাকার একটি তহবিল গঠনসহ বিভিন্ন-ধরনের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বিদেশ ফেরত কর্মীদের ৪ শতাংশ সরল-সুদে বিনিয়োগ ঋণ প্রদান করা হচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সঞ্চালনায় সভায় বায়রা’র সভাপতি বেনজীর আহমদ এমপি, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মো. সামছুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাদিজা বেগম, যুগ্মসচিব নাসরীন জাহান, আইওএম বাংলাদেশ’র চীফ অব মিশন গিওরগি গিগারিও, আইএলও’র কান্টি চীফ টুমো পুটেইনেন, ইউএন উইমেন’র প্রোগাম এনালিস্ট তপতী সাহা, সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশনের প্রোগাম ম্যানেজার নাজিয়া হায়দার।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored