সাম্প্রতিক শিরোনাম

বোরকা নিষিদ্ধের খবরকে অপপ্রচার বললেন রাজাপক্ষে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে বলেছেন, মুসলিম মহিলাদের জন্য সেদেশে বোরকা পরা নিষিদ্ধ করা হয়নি। তাছাড়া শ্রীলঙ্কায় মুসলিমদের দাহ করা হচ্ছে বলেও গণমাধ্যমে মিথ্যা প্রচার চলছে বলে জানান তিনি।

শুক্রবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সাথে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। রাজধানীর সোনারগাঁও  হোটেলে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের ক্ষেত্রে শ্রীলংকার সক্রিয় সহযোগিতা কামনা করেন ড. মোমেন।

শ্রীলংকার প্রধানমন্ত্রী এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার অঞ্চলিক অফিসের (South East Asia Regional Office-SEARO) আঞ্চলিক পরিচালক পদে ২০২৩ সালের জন্য এবং মানবাধিকার কাউন্সিলে (Human Rights Council) ২০২৩-২৫ সালের জন্য বাংলাদেশি প্রার্থীর পক্ষে শ্রীলংকার সমর্থন কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে শ্রীলংকার জোরালো সমর্থন আছে বলে মাহিন্দা রাজাপক্ষে উল্লেখ করেন।

শ্রীলংকার সাথে স্বাক্ষরিত কিছু চুক্তি ও সমঝোতা স্মারক বাস্তবায়নের জন্য ড. মোমেন শ্রীলংকার প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন এবং  তা বাস্তবায়নের  চেষ্টা করবে বলে সেদেশের প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

এছাড়া দু’দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, উপকূলীয় নৌ-পথ চালু, অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (Preferential Trade Agreement), দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি (Bilateral Investment Promotion and Protection Agreement), বাংলাদেশি ঔষধ সামগ্রী শ্রীলংকায় রপ্তানিসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়।

এসময় বাংলাদেশে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ভারতের ন্যায় শ্রীলংকার স্থায়ী দূতাবাস নির্মাণের অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের অথনৈতিক উন্নয়ন ও করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন শ্রীলংকার প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ গ্রহণ করে কারোনার মধ্যেও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় বাংলাদেশ সফর করায় শ্রীলংকার প্রধানমন্ত্রীকে পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানান।

তিনি উল্লেখ করেন, এ ঐতিহাসিক মুহূর্তে বাংলাদেশ সফর করার ঘটনা আমাদেরকে গর্বিত করেছে।

এক প্রশ্নের উত্তরে শ্রীলংকার প্রধানমন্ত্রী জানান,মুসলিম মহিলাদের জন্য সেদেশে বোরকা পরা নিষিদ্ধ করা হয়নি। বোরকা নিষিদ্ধের জন্য কিছু মহলের পক্ষ থেকে দাবী তোলা হলেও শ্রীলংকার সরকার তা এখনো গ্রহণ করেনি।

তাছাড়া শ্রীলংকায় মুসলিমদের দাহ করা হচ্ছে বলে গণমাধ্যমে অপপ্রচারণা রয়েছে উল্লেখ করে,মাহিন্দা রাজাপক্ষে জানান, মুসলিম রীতি অনুসারে সম্প্রতি ৩৯জন মুসলিমকে সমাহিত করা হয়েছে।

সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম,পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...