সাম্প্রতিক শিরোনাম

ভবিষ্যতের জন্য মানুষের আশা-কেন্দ্রবিন্দুতে পরিণত হবে জাতিসংঘ: প্রধানমন্ত্রী

চলমান মহামারি দেখিয়েছে উন্নত এবং উন্নয়নশীল উভয় দেশেই জাতিসংঘকে আগের চেয়ে বেশি প্রয়োজন- এমনটি উল্লেখ করে জাতিসংঘের ৭৫ বছর পূর্তিতে আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটি আমাদের দেখিয়েছে যে বহুপাক্ষিকতা হলো এগিয়ে যাওয়ার পথ।

জাতিসংঘের ৭৫তম বার্ষিকীকে স্মরণীয় একটি উপলক্ষ্য হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, জাতির পিতার জন্মশতবর্ষের কারণে এই বছরটি বিশেষ তাৎপর্যপূর্ণ।

১৯৭৪ সালে জাতিসংঘে দেয়া বাংলা বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তব্য থেকে উদ্ধৃত করেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধু বলেছিলেন, ভবিষ্যতের জন্য মানুষের আশা-কেন্দ্রবিন্দুতে পরিণত হবে জাতিসংঘ।

আর এই বক্তব্যকে জাতিসংঘ এবং বহুপক্ষীয়তার প্রতি বাংলাদেশের আস্থার প্রকাশ বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

নিউইয়র্ক সময় সোমবার বিকেলে দেয়া ভাষণে উন্নয়নে জাতিসংঘের বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশও অনেকভাবে উপকৃত হচ্ছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিশ্বজুড়ে শান্তি বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।

বর্তমানে শান্তিরক্ষী প্রেরণের দিক থেকে বাংলাদেশ সবার উপরে।শান্তি রক্ষা মিশনে কাজ করতে গিয়ে সংঘাতে জীবন দেয়া বাংলাদেশি ১৫০ সেনার অবদানের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, সাম্প্রতিক মহামারিসহ নানা সমস্যা রয়েছে, সেগুলোর কোন সীমানা নেই। ২০৩০ সালের বিভিন্ন এজেন্ডা অর্জনের লক্ষমাত্রাকে কঠিন করে তুলেছে কভিড ১৯। আন্তর্জাতিক বিভিন্ন কার্যক্রমকে সীমিত করে এনেছে এই মহামারি।

কোন ভূ-রাজনৈতিক কারণে জাতিসংঘকে আমরা দূর্বল হতে দিতে পারি না”ৱ।

শতবর্ষকে সামনে রেখে সমগ্র মানবজাতির জন্য জাতিসংঘকে সত্যিকারের কার্যকর বিশ্ব সংস্থা হিসাবে গড়ে তোলার আহবান জানান তিনি।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...