সাম্প্রতিক শিরোনাম

রমজানে ভোজ্য তেল, চিনি, পেঁয়াজ, মসুর ডাল, ছোলা ও খেজুরের মজুদ বাড়াচ্ছে সরকার

মাহে রমজানে নির্দিষ্ট ছয়টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। বাড়তি চাহিদা অনুযায়ী জোগান নিশ্চিত করতে ভোজ্য তেল, চিনি, পেঁয়াজ, মসুর ডাল, ছোলা ও খেজুরের মজুদ বাড়ানো হচ্ছে। বাজার কারসাজি, অতি মুনাফা, পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি রোধেও পদক্ষেপ নেওয়া হয়েছে। চিহ্নিত অসাধু ব্যবসায়ীদের এরই মধ্যে গোয়েন্দা সংস্থার নজরদারিতে রাখা হয়েছে। রমজানে বাজার নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও নজরদারি করা হবে বলে জানাযায়।
সংশ্লিষ্ট সূত্রের বরাতে মিডিয়ায় প্রকাশ, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে বাজারে পণ্যের সরবরাহ ও মজুদ ঠিক রাখতে আমদানিতে শুল্কছাড়, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) সক্রিয় রাখা ও ভোক্তা অধিকারের মাধ্যমে অভিযান পরিচালনার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন থেকে জানা যায়, রমজানে সহনীয় মূল্যে ভোগ্য পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে প্রয়োজনে সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং ব্যাংকঋণের সুদের হার কমানোর জন্য বাংলাদেশ ব্যাংকে চিঠিও দেওয়া হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, দেশে ভোজ্য তেলের বার্ষিক চাহিদা ২০ লাখ টন। আর রমজানে চাহিদা থাকে সাড়ে তিন লাখ টন। বর্তমানে দেশে ১৩ লাখ ২২ হাজার টন ভোজ্য তেলের সরবরাহ আছে। রমজান উপলক্ষে টিসিবিকে আরো ৫০ হাজার টন ভোজ্য তেল আমদানির নির্দেশনা দেওয়া হয়েছে। মজুদ নিশ্চিত করতে প্রয়োজনে বেসরকারি খাতের গুদাম ভাড়া করতে বলা হয়েছে। দরকার হলে জেলা প্রশাসনের প্রয়োজনে সহায়তা নিতে হবে।
প্রতিবেদন বলছে, চিনির বার্ষিক চাহিদা ১৮ লাখ টন। এর মধ্যে শুধু রমজানেই চাহিদা থাকে তিন লাখ টন। বর্তমানে স্থানীয়ভাবে উৎপাদন, আমদানিসহ মোট ৯ লাখ ১৬ হাজার টন চিনি মজুদ আছে। রমজান উপলক্ষে টিসিবি আরো ৩০ হাজার টন চিনি কিনবে।
একইভাবে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ টন। আর রমজান মাসের চাহিদা পাঁচ লাখ টন। বর্তমানে মজুদ আছে ১৫ লাখ ২৫ হাজার টন। মার্চ মাসের শেষ নাগাদ রাখি পেঁয়াজ পুরোপুরি বাজারে চলে আসবে। এ সময় বাজারে সংকট হওয়ার আশঙ্কা নেই। তার পরও ৩০ হাজার টন পেঁয়াজ কিনবে টিসিবি।
মসুর ডালের বার্ষিক চাহিদা পাঁচ লাখ টন। এর মধ্যে রমজান মাসের চাহিদা ৮০ হাজার টন। বর্তমানে সরবরাহ লাইনে আছে তিন লাখ ২৪ হাজার টন। রমজান উপলক্ষে টিসিবি আরো তিন হাজার টন মসুর ডাল কেনার পরিকল্পনা করেছে। ছোলার চাহিদাটা রমজানকেন্দ্রিক। বার্ষিক এক লাখ টন চাহিদার মধ্যে শুধু রমজানেই লাগে ৮০ হাজার টন। এর মধ্যে ৭৪ হাজার ২৪৬ টন সরবরাহ ব্যবস্থায় আছে। আরো আট হাজার টন ছোলা আমদানি করা হবে।
আর দেশে খেজুরের বার্ষিক চাহিদা ২৫ হাজার টন, যার মধ্যে সাত হাজার ১৮৭ টন গত জুলাই-ডিসেম্বরে আমদানি করা হয়েছে। রমজানের বাড়তি চাহিদা মেটাতে টিসিবি আরো ৫০০ টন খেজুর আমদানি করবে।
পণ্য আমদানি ও মজুদের পাশাপাশি ভোক্তা পর্যায়ে পণ্য সহজে পৌঁছে দিতে টিসিবি প্রয়োজনে অধিক ডিলার নিয়োগ করবে। আর টিসিবির ডিলার না থাকা এলাকায় স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসন এবং স্থানীয় সহায়তায় সরবরাহ কার্যক্রম নিশ্চিত করা হবে। টিসিবির সুপারিশ অনুযায়ী পণ্যের দাম নির্ধারণ করবে বাণিজ্য মন্ত্রণালয়।
মন্ত্রণালয় সূত্র জানায়, বন্দরে ভোগ্য পণ্য বাধাহীনভাবে খালাসে বন্দর কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। পণ্য পরিবহনকারী যানবাহনের সহজ যাতায়াত নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথাযথ উদ্যোগ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।
বাণিজ্যসচিব ড. জাফর উদ্দিন একটি জাতীয় দৈনিকে বলেন, রমজান সামনে রেখে সরকারের ব্যাপক প্রস্তুতি রয়েছে। অসাধু ব্যবসায়ীরা যাতে বাজার অস্থিতিশীল করতে না পারে সে জন্য গোয়েন্দা সংস্থাগুলো তৎপর রয়েছে। আবার ভালো ব্যবসায়ীদের জন্য সরকারের প্রণোদনাও থাকছে। পণ্যের মজুদ বাড়াতে টিসিবিকে আগের যেকোনো সময়ের চেয়ে বেশি সক্ষম করা হয়েছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...