সাম্প্রতিক শিরোনাম

লকডাউন শিথিলতায় সংক্রমণ বেড়েছে, তবে নিয়ন্ত্রণে আনা সম্ভব- দেশরত্ন শেখ হাসিনা

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা করোনা থেকে মুক্তি পেতে দেশবাসীর দোয়া কামনা করে বলেন, আপনারা সবাই দোয়া করেন, আমরা যেন এ অবস্থা থেকে দ্রুত বেরিয়ে আসতে পারি। যদিও লকডাউন শিথিলতার জন্য হয়তো গত কয়েকদিন সংক্রমণ একটু বেড়ে গেছে। তবে আশা করি, এটাও আমরা নিয়ন্ত্রণে আনতে পারব এবং আনা সম্ভব।

আজ ১৪ মে বৃহস্পতিবার সকালে গণভবন থেকে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে সুবিধাভোগীদের ব্যাংক হিসাবে সরাসরি নগদ অর্থ প্রেরণ কার্যক্রমের শুভ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, উন্নত দেশের সাথে তুলনা করলে আমাদের স্বাস্থ্যসেবা যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। আমরা এটা অনেকটাই নিয়ন্ত্রণ করতে পেরেছি। তবুও দেশের জনগণকে বলব, আর একটু নিজেরা সুরক্ষিত থাকেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, এটা বলব না, সারাক্ষণ মাস্ক পরে থাকেন। কেননা আপনাদের কিন্তু অক্সিজেন নিতে হবে, নিঃশ্বাস নিতে হবে। কারো সঙ্গে কথা বলার সময় বা যখন জনসমাগমে যাবেন বা বাজারঘাটে যাবেন, তখন মাস্ক পরবেন। যখন এমনি থাকেন, তখন কিন্তু এটা পরবেন না। এটা কিন্তু অনেক সময় ভালোর চেয়ে ক্ষতিও করে।

তিনি বলেন, সবাইকে বলব, হ্যাঁ শুধু সংক্রমিত যেন না হয়। যাতে কারো সাথে কথা বলতে গেলে, হাঁচি, কাশি বা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে একজন থেকে আরেকজনে সংক্রমিত না হয়, সেটা দেখতে হবে। এমনি সময়ে যখন অফিসে কাজ কর্ম করছেন, যখন নিজে কাজ কর্ম করছেন, তখন মাস্ক পরে থাকতে হবে, সেটা কিন্তু না।

এমন মাস্ক পরতে হবে, যাতে সহজে শ্বাস-প্রশ্বাস নেওয়া যায়। এন৯৫ মাস্ক কিন্তু সাধারণ মানুষের পরার জন্য না। এটা যারা ডাক্তার, নার্স বা যারা কোভিড রোগীর সেবা দেবে, তাদের জন্য। এটা সাধারণ মানুষের পরার দরকার নাই বা যৌক্তিকতাও নাই। ঘরে তৈরি করেও মাস্ক পরা যায়, বলেন প্রধানমন্ত্রী।

নিজের শ্বাস-প্রশ্বাস যাতে অন্যের কাছে না যায়, অন্যেরটা যেন নিজের কাছে না আসে, সেটা নিশ্চিত করার জন্য মাস্ক পরতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, এন৯৫ মাস্ক শুধু চিকিৎসা যারা দেবে, অপারেশন থিয়েটারে যারা থাকবে বা আইসিইউতে থাকবে, হাসপাতালে রোগীর পাশে থাকবে বা রোগী দেখবে, পরীক্ষা করবে, তারাই পরবে। অথবা রোগীর সেবা যারা দেবে, তাদের পরতে হবে। হাসপাতাল বা হাসপাতালের বাইরে যারা রোগীর সেবা দেবে তারা এ মাস্ক পরবে। সাধারণ মানুষের এটা পরার কোনো প্রয়োজনীয়তাই নাই। এটা পরে অপচয় না করে হাসাপাতলে পাঠিয়ে দেওয়াই ভালো। ইনশা আল্লাহ এ অবস্থা থেকে আমরা মুক্তি পাব।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...