সাম্প্রতিক শিরোনাম

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় শোক দিবসের কর্মসূচী গ্রহণের আহ্বান: কাদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে শোকাবহ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসহ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়নের আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

একইসঙ্গে ‘মুজিববর্ষ’ উপলক্ষে চলমান বৃক্ষ রোপণ কর্মসূচী, ত্রাণ তৎপরতা অব্যাহত রাখার পাশাপাশি চলমান বন্যায় বানভাসি অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মীদের নির্দেশও দিয়েছে দলটি।

জাতীয় শোক দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বিশেষ যৌথ সভা থেকে এসব নির্দেশনা দেয়া হয়। জাতীয় শোক দিবসের কর্মসূচী নির্ধারণে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে এই বিশেষ যৌথ সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী নিজ নিজ সংগঠনের পক্ষ থেকে গৃহীত কর্মসূচীর প্রস্তাব কেন্দ্রীয় নেতাদের সামনে তুলে ধরেন।

বৈঠকে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব মানুষ দুঃখ-কষ্টে আছে, তাদের পাশে দাঁড়াতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তাহলেই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন সব থেকে বেশি সার্থক হবে বলে দলীয় সভাপতি আমাদের জানিয়েছেন। বন্যাকবলিত এলাকায় আজকে যারা বানভাসি মানুষ, পানিবন্দী হয়ে আছে, যারা ঘরবাড়ি হারিয়েছে, অনেকে রাস্তায় আশ্রয় নিয়েছে- তাদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রী বিশেষভাবে আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী। অনলাইনে সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভা থেকে যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে শোকাবহ-রক্তাক্ত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচী পালনের জন্য দলের নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বাংলাদেশ টেলিভিশন এবং বেতারের মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেটাই বোধ হয় সবচেয়ে ভাল হবে। তবে সভায় দলটির কেন্দ্রীয় নেতাদের ১৫ আগস্ট ও ২১ আগস্টের কর্মসূচীতে করোনা সঙ্কটের এই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন। তাদের এই প্রস্তাব দলীয় সভাপতিকে অবহিত করার জন্য ওবায়দুল কাদেরকে অনুরোধ জানান।

সংসদ ভবনের সরকারী বাসভবন থেকে অনলাইনে সভায় যুক্ত হয়ে ওবায়দুল কাদের শোকাবহ আগস্টে মাসব্যাপী কর্মসূচী ঘোষণা করে বলেন, ১৫ আগস্টের হত্যাকা- এবং ২১ আগস্টের হত্যাকা- একই সূত্রে গাঁথা।

১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। পৃথিবীতে যত রাজনৈতিক হত্যাকা- সংঘটিত হয়েছে, নির্মমতা ও ষড়যন্ত্রের দিক থেকে ১৫ আগস্টের ঘটনা অন্য সকল হত্যাকা-কে পেছনে ফেলেছে।

১৫ আগস্টের প্রধান টার্গেট ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আর ২১ আগস্ট হত্যাকা-ের প্রধান টার্গেট ছিল বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। আজও ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার বিরুদ্ধে হত্যার নীলনক্সা ও ষড়যন্ত্রের অপচেষ্টা অব্যাহত রেখেছে।

মুজিববর্ষে ভাবগাম্ভীর্য ও তাৎপর্যপূর্ণভাবে আওয়ামী লীগের কর্মসূচী করার পরিকল্পনা ছিল। কিন্তু সেই পরিকল্পনা দুর্ভাগ্যজনকভাবে বৈশ্বিক মহামারী করোনার কারণে যেভাবে করতে চেয়েছিলাম সেভাবে পালন করতে পারব না। কিছুক্ষণ আগে নেত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছি।

১৫ আগস্টে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ হবে, টুঙ্গিপাড়ায় আমাদের একটি প্রতিনিধি দল যাবেন। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন করা হবে জাতির পিতার প্রতি। তবে প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেছেন, জনসমাগম কোথাও যেন না হয়, স্বাস্থ্যবিধি মেনেই সব কর্মসূচী পালন করতে হবে। এছাড়াও মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির-গীর্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনা সভার কর্মসূচী থাকবে।

ওবায়দুল কাদের বলেন, সকল প্রতিকূলতাকে জয় করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বৈশ্বিক মহামারী করোনায় সৃষ্ট সঙ্কট উত্তরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। জীবনের পাশাপাশি জীবিকা রক্ষার জন্য মানুষের কল্যাণে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করে চলেছেন। কর্মসূচী ঘোষণাকালে ওবায়দুল কাদের বলেন, আগস্ট মাস শোকের মাস। আগস্ট মাসে আমাদের অনেকগুলো কর্মসূচী রয়েছে। ১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। এছাড়া ৫ আগস্ট জাতির পিতার জ্যেষ্ঠপুত্র শেখ কামালের জন্মদিন, ৮ আগস্ট বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন করবে আওয়ামী লীগ।

সভাপতির বক্তব্যে বেগম মতিয়া চৌধুরী বলেন, ১৫ আগস্ট আওয়ামী লীগ নেতাকর্মীদের আবেগের দিন। শোক থেকে শক্তি সঞ্চয়ের দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও চেতনায় উজ্জীবিত হয়ে দেশমাতৃকার কল্যাণে আত্মনিবেদনের শপথে আবদ্ধ হওয়ার দিন।

আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক এস এস কামাল হোসেন এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদক ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। সভা পরিচালনা করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

বি এম মোজাম্মেল হক, মির্জা আজম এমপি, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা, উপ-দফতর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আনোয়ার হোসেন, সাহাবুদ্দিন ফরাজী, আনিসুর রহমান আনিস।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...