সাম্প্রতিক শিরোনাম

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নিলেন নতুন দুই বিচারপতি

আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসান।

বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় তাদের শপথ বাক্য পাঠ করারন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসানকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয় বুধবার।

সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। এ নিয়োগ দিয়ে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

শপথের দিন থেকে এই নিয়োগ কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়। এ অবস্থায় আজ বিকেলে শপথ নিলেন আপিল বিভাগে নবনিযুক্ত দুই বিচারপতি।

নিয়োগ পাওয়া বিচারপতিদের মধ্যে বিচারপতি তারিক উল হাকিম আগামী ১৯ সেপ্টেম্বর অবসরে যাবেন। সংবিধান অনুযায়ী একজন বিচারপতি ৬৭ বছর পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে থাকতে পারেন।

সেই হিসেবে আগামী ১৯ সেপ্টেম্বর বিচারপতি তারিক উল হাকিমের বয়স ৬৭ বছর পূর্ণ হবে। কিন্তু ওইদিন ছুটি থাকায় ১৭ সেপ্টেম্বর হবে তার শেষ কর্মদিবস। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী ১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর তারিক উল হাকিম জন্মগ্রহণ করেন।

তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থাকাবস্থায় ২০০২ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি ও ২০০৪ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

তারিক উল হাকিমের পিতা মাকসুদুল হাকিম হাইকোর্ট বিভাগের এবং নানা আমিন আহমদ পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন।

বিচারপতি ওবায়দুল হাসান ১৯৫৯ সালের ১১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান ছিলেন।

তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থাকাবস্থায় ২০০৯ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত ও ২০১১ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। বিচারপতি ওবায়দুল হাসানের পিতা ডা. আখলাকুল হোসাইন আহমেদ সাবেক গণপরিষদ সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। তিনি ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...