বছরের প্রথম ঝড়বৃষ্টির মাতাল হাওয়া হানা দিলো নরসিংদীতেও

নরসিংদী থেকে বোরহান মেহেদী : বছরের প্রথম ঝড়বৃষ্টির মাতাল জাগরণ হানা দিলো নরসিংদীতেও। থেমে থেকে পড়ছে ফোঁটা ফোঁটা বৃষ্টি। ঠান্ডা বাতাসের তোর বা ঝড়ের আশংকা এখন আর নেই। একটু আগে আকাশ ঘণ কালবৈশেখীর কালোমেঘে ঢেকে গিয়েছিলো উত্তর কোণ। জনমনে প্রথম কাল বৈশেখী হানা দেবার শংকা দেখা দিয়েছিলো।

hiastock

নরসিংদী জেলার শিবপুর রায়পুরা মনোহরদী বেলাবো মাধবদী ও পলাশে হালকা ঝড় বাতাসের সঙ্গে বৃষ্টি শুরু হয়। পরে একটু বেড়ে কমে গেছে। কোথাও কোথাও শিলাবৃষ্টি ও ধূলিঝড় হয়েছে বলে জানাগেছে। এখনো ফুটি ফুটি বৃষ্টি পড়ছে। তবে অনেক স্হানে বৃষ্টির পানিতে রাস্তা ঘাট কাদাযুক্ত হয়ে পড়েছে।

বৈশাখের আমেজ পাচ্ছে আজকে ছোট বড় সবে। সবাইকে মনে করে দিচ্ছে আম ঝরার দিন এসে গেছে। লক্ষ করা গেছে বৃষ্টি মাথায় ছোট শিশু কিশোররা ইতিমধ্যে পথে বেড়িয়ে পড়েছে। এখন আম কড়া না পেলেও আমলকি বা জামরুল পাবার আশায়।

এই প্রথম বৃষ্টিতে একবন্ধু তো কবিতা লিখতেই বসে গেছে। তারুণ্যের কাছে এই এক পশলা ছড়ো মাদল যেন জাগিয়ে গেছে মনের স্বপ্নিল আশা কুড়ির দু-পাতা। সত্যি নব বসন্তের কুকিল কুহুতান আর বাদলদিনের বাতাবী লেবুফুলের মৌগন্ধ কাব্য রসিকদের এক মহা লিখেয়ে প্রেরণা।

পুরাতন ছেড়ে নতুনের ডাক হচ্ছে এই বৈশেখী বসন্তের উল্লাস। ঝড়ের তোরে ডালপালা ভাঙ্গবে, ঘরদোর উপড়ে এ এক উতলা উন্মাদ খেলা। এতে বেদনা থাকে, থাকে নব জাগড়নের বিশ্বাস। আর এই দুঃখ কষ্টের ছাঁয়াতলেই আমাদের বাঙগালি বাস।

চোখের মাঝে দুলছে কলাপাতা বাঁশঝাড় আম লিচুর ডালা, দুলছে ফুসছে পুকুর জল। আর মিষ্টি শীতল আমেজ এই মুহুত্যে এক দারুন উপভোগ্য বিকেল। বাড়ির জানালা খুলে দেখছি আর মজা পাচ্ছি আজকের নতুন উদ্দিপনায় ঝরে পড়া ফোঁটা ফোঁটা বৃষ্টির পরশ ছুঁয়ে।

না আজ কালবৈশাখীর প্রথম যাত্রায় জেলার কোথাও তেমন কোন ক্ষয় ক্ষতি সংবাদ পাওয়া যায়নি।

সর্বশেষ

অসম্পূর্ণ অনেক কাজ, অনেক স্বপ্ন রেখেই চলে গেলেন কবরী

বাংলার অন্যতম সেরা অভিনেত্রী সারাহ বেগম কবরী। ঢাকার সিনেমার ‘মিষ্টি মেয়ে’ কবরী সক্রিয় ছিলেন সিনেমায়। ক্যামেরার সামনে থেকে চলে গিয়েছিলেন পেছনে, পরিচালকের আসনে। করোনায়...

বাঙ্গালী জাতির এক অবিস্মরণীয় দিন, যা ঘটেছিলো আজকের এই দিনে

১৭৫৭ সালের ২৩ জুন পলাশির আম্রকাননে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার পরাজয়ের মাধ্যমে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল। এর ২১৪ বছর পর পলাশির আম্রকাননের...

পুলিশ কর্মকর্তাদের কঠোর হওয়ার নির্দেশ আইজিপি’র

করোনা সংক্রমণ প্রতিরোধে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনের জন্য পুলিশের সকল ইউনিট প্রধানকে নির্দেশনা দিয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ,...

শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান চলবে

চলমান লকডাউনে আটকে পড়া প্রবাসীদের নিতে পাঁচ দেশের আট গন্তব্যে শনিবার সকাল ৬টা থেকে ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।সৌদি আরবের রিয়াদ, দাম্মাম ও...
hiastock