সাম্প্রতিক শিরোনাম

বন্যা নিয়ন্ত্রনে সরকার একদম উদাসীন : বিএনপি

ভারত অভিন্ন নদীর সব বাঁধ ও ব্যারেজের গেট খুলে দেওয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানিতে দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

রবিবার আগের দিনের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে গিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আশঙ্কা প্রকাশ করে দলটির নীতিনির্ধারকরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত শনিবার বিকাল ৫টায় বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এ সভায় দেশে বন্যা পরিস্থিতির ক্রমাবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। ভারত অভিন্ন নদীগুলোর সব বাঁধ ও ব্যারেজের গেট খুলে দেওয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানি বাংলাদেশে ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দা, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় ইতিমধ্যে প্রায় ৩৪টি নদী প্লাবিত হয়েছে এবং সব কটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

স্থায়ী কমিটির ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, উত্তরাঞ্চলে রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের প্রায় সবকটি জেলা, জামালপুর, ময়মনসিংহ, সুনামগঞ্জ, মুন্সিগঞ্জ জেলা ইতিমধ্যেই বন্যা কবলিত হয়েছে এবং অধিকাংশ নদীতেই পানি বাড়ছে। দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বন্যা কবলিত এলাকায় দুর্গত মানুষ অসহায় অবস্থায় বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বাঁধে আশ্রয় নিয়েছে। গবাদি পশুর মৃত্যু হয়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে কালাতিপাত করছে।

বিএনপির স্থায়ী কমিটি অভিযোগ করে, এ ব্যাপারে সরকার একেবারেই উদাসীন। এখন পর্যন্ত কোনো উদ্ধার বা ত্রাণ কার্যক্রম শুরু করেছে বলে জানা নেই। করোনাভাইরাসের সঙ্গে এই বন্যা জনজীবনে ভয়াবহ দুর্যোগ সৃষ্টি করেছে।

সভায় বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বায়ক করে একটি ত্রাণ কমিটি গঠন করা হয়। অবিলম্বে তিনি ত্রাণ কার্যক্রম শুরু করবেন। সভায় দলের এবং অঙ্গ সংগঠন সমূহের সব পর্যায়ের নেতা ও কর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...