সাম্প্রতিক শিরোনাম

বর্তমান নির্বাচন কমিশন আজ্ঞাবহ ক্রীতদাসের চেয়েও খারাপ: মির্জা ফখরুল

নির্বাচন কমিশনের সমালোচনা করে যোগ্য ব্যক্তিদের নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার বিকেলে সিটি করপোরেশনসমূহের নির্বাচন বাতিলের দাবিতে এক সমাবেশে বিএনপি মহাসচিব এ মন্তব্য করেন।

ঢাকা উত্তর মহানগর বিএনপির উদ্যোগে খিলগাঁও তালতলা সিটি করপোরেশন সুপার মার্কেটের সামনে সড়কে দুটি ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চে ‘সারা দে্শে নিরপেক্ষ নির্বাচন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল’ এর দাবিতে এই সমাবেশ হয়।

ঢাকা উত্তরের আয়োজিত এই সমাবেশটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো মোহাম্মদপুরের শহীদ পার্কে। রাতে পুলিশ সেখানে আপত্তি জানালে সমাবেশস্থল পরিবর্তন করে খিলগাঁওয়ে আনা হয়।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন তো আজ্ঞাবহ ক্রীতদাসের চেয়েও খারাপ। সরকা্রকে কিছু বলতে হয় না, তার আগে বলে দেয়-খুব ভালো নির্বাচন হয়েছে, সুষ্ঠু নির্বাচন হয়েছে, এই যে, আওয়ামী লীগের প্রার্থীরা সব জয়লাভ করেছে।

নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, এই নির্বাচন কমিশনকে অবিলম্বে পদত্যাগ করা উচিত। আজকে এই জনসভা থেকে আমরা ঘোষণা করতে চাই, অবিলম্বে এই নির্বাচন কমিশনকে পদত্যাগ করতে হবে। নির্বাচন কমিশন নতুন করে যোগ্য ব্যক্তিদের দ্বারা গঠন করতে হবে।

সরকারের অবিলম্বে পদত্যাগ এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে তিনি বলেন, আমরা কী ভোট দিতে গেলে ভোট দিতে পারি? এই যে আমাদের ছয়জন মেয়র প্রার্থী এখানে বসে আছেন তারা কেউ ভোট করতে পারেননি। তাদের ভোটের দিন সবাইকে বের করে দেওয়া হয়েছে কেন্দ্র থেকে এবং সন্ধ্যাবেলা তাদের পছন্দমতো ফলাফল ঘোষণা করেছে।

নির্বাচনের প্রতিবাদে জানাতে বিভিন্ন মহানগরী সমাবেশে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, কেন এতো ভয়? জনগনের যে কথা বলার অধিকার সেই অধিকার বন্ধ করে দেওয়া কেন? জনগণের ভোট দেওয়ার যে অধিকার সেই অধিকার বন্ধ করে দেওয়া কেন?

তিনি আরো বলেন, কারণ আমরা জানি জনগণ যদি ভোট দেয়, ভোট দিতে পারে তাহলে আপনারা কোনোদিনই আর ক্ষমতায় আসতে পারবেন না।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, এই সরকার খুব দুর্বল সরকার। এত দুর্বল যে তাদের নিজেদের রক্ষা করবার জন্য নতুন নতুন আইন তৈরি করতে হয়।

এই যে ডিজিটাল নিরাপত্তা আইন তৈরি করেছে। এই যে আপনারা মোবাইল বলেন, ফেসবুক খোলেন-এগুলো ওরা নিয়ন্ত্রণ করে, মনিটর করে। কে কোথায় কি বলে না বলে ওগুলো দেখে।

ফখরুল বলেন, তারা যন্ত্র নিয়ে এসেছে ইসরায়েল থেকে। যে দেশের সাথে আমাদের কোনো সম্পর্ক নাই। যেটা আবার আলজাজিরা টেলিভিশন আবার সেটা প্রচার করে দিয়েছে। কী ভয়াবহ প্রচার। সেই প্রচারে আমরা বিস্ময়ে লক্ষ করলাম আমাদের সমস্ত প্রতিষ্ঠানগুলো ভেঙে চুরমার হয়ে যাচ্ছে।

৫০ বছর আগে স্বাধীনতা যুদ্ধে কাদের অবদান ছিলো তার সঠিক ইতিহাস জানাতেই বিএনপি স্বাধীনতা সূবর্ণ জয়ন্তী উদযাপন করছে উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা পরিস্কারভাষায় বলতে চাই, শুধুমাত্র একজনের জন্য, শুধুমাত্র একটি গোষ্ঠির জন্য, শুধুমাত্র একটি পরিবারের জন্য, একটি রাজনৈতিক দলের জন্য এ দেশে স্বাধীনতা আসে নাই।

বছরের পর বছর ধরে কৃষক-শ্রমিক মেহনতি মানুষের পরিশ্রম, যে আত্মত্যাগ, আমাদের নেতৃবর্গের যে আত্মত্যাগ সেই আত্মত্যাগের মধ্য দিয়ে স্বাধীনতা এসেছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের ঢাকা সফরকালে সীমান্ত হত্যা নিয়ে যে বক্তব্য দিয়েছেন তার প্রতিবাদও জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, সীমান্ত হত্যা নিয়ে এই সরকারের এতো দূর্বলতা কেনো? কেনো সে নিজের নাগরিকের কথা বলতে ভয় পায়। কেনো কানেকটিভি ওরা চায়? আমরা চাই যে, কানেকটিভি হোক।

বানিজ্য বাড়ুক, প্রসার ঘটুক। কিন্তু আমি কিছুই পাবো না। আমি পোর্ট দিয়ে দে্বো, আমার এয়ারপোর্ট ব্যবহার করতে দেবো, আমার রাস্তা ব্যবহার করতে দেবো কিন্ত বিনিময়ে আমি ফেনী নদীর পানিরও হিতসা পাবো, তিস্তা নদীর পানিরও হিতসা পাবো না।এটা হতে পারে না। সেখানে আমরা স্বাধীন কোথায়?’

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘এই সরকারের দুরভিসন্ধির কোনো সীমা নাই। তারা ষড়যন্ত্র ছাড়া কিছু বুঝে না। একমাত্র চক্রান্ত-ষড়যন্ত্র করেই তারা ক্ষমতায় টিকে আছে, টিকে থাকার চেষ্টা করছে ‘

তিনি বলেন, এই অবৈধ নির্বাচন কমিশন যে সরকারের আওয়ামী লীগের নৈশভোটের নির্বাচনের যে বৈধ্যতা দিয়েছে, সেই বৈধ্যতা দেয়ার ফলে আজকে আওয়ামী একটা ভুত আমাদের ওপর চেপে বসেছে।

তাদের অত্যাচার, তাদের নিপীড়ন, তাদের লুট, তাদের খুন- এর কোনো শেষ নাই। আমি এই অথর্ব নির্বাচন কমিশনারকে বলতে চাই, এই সমস্ত খুন, লুট, খুনী-ডাকাতি কোনো কিছু থেকে আপনি মাফ পাবেন না। আওয়ামী লীগের বিচার হওয়ার আগে এই নির্বাচন কমিশনারের বিচার হবে, তাদের শাস্তি হতে হবে।

ঢাকা দক্ষিন সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষের মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেন, বর্তমান সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যে রুপে ধারণ করেছে সেটি আমাদেরকে পাকিস্তান হানাদার বাহিনী ও রক্ষী বাহিনীর কথা মনে করি্য়ে দেয়। আমাদের এই গণতান্ত্রিক লড়াইয়ে আজ পর্যন্ত এক হাজারের উপরে নেতা-কর্মী গুম হয়ে গেছে…।

সভাপতির বক্তব্যে উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষের মেয়র প্রার্থী তাবিখ আউয়াল বলেন, আজকে তালতলার মার্কেটের সামনে যে জনতার ঢল নেমেছে সেখানে বিএনপি কর্মীরা শুধু নয়, সাধারণ মানুষরা আজকে যোগ দিয়েছে।

আমরা জানি, ঢাকাসহ বাংলাদেশে নিয়মিত একটা ভোট কর্মসূচি নামে একটা তামাশা দেখছি। নিয়মিত আমাদের ভোটকে চুরি করে নিয়ে যাচ্ছে, আগের রাতে ভোটের বাক্স ভরিয়ে রাখে তারপরে ইভিএমের মাধ্যমে আমাদের ভোট ছিনিয়ে নেয়।

বিএনপির নেতাদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, শ্যামা ওবায়েদ, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, শিরিন সুলতানা, আবদুস সালাম আজাদ, অঙ্গসংগঠনের মধ্যে মহানগর দক্ষিনের কাজী আবুল বাশার, হাবিবুর রশীদ হাবিব, যুব দলের সাইফুল আলম নিরব, সুলতান সালাহউদ্দিন টুকু, এসএম জাহাঙ্গীর, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, শ্রমিক দলের মুস্তাফিজুল করীম মজুমদার প্রমুখ সমাবেশে বক্তব্য রাখেন।

সর্বশেষ

লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে আটক-২

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: জেলার পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে দুইজনকে আটক করেছেন বডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।আজ শনিবার (২ অক্টোবর) সকালে পাটগ্রাম উপজেলার দহগ্রাম...

হাতিবান্ধায় নিজ বাড়ির সামনে কৃষককে কুপিয়ে হত্যা

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দোয়ানী তিস্তা ব্যারাজ এলাকায় আব্দুল মালেক (৪২) নামে এক কৃষককে কুপিয়ে হত্যার খবর পাওয়া গেছে।রোববার (২৬ সেপ্টেম্বর)...

মালিতে ১৪০ জন পুলিশ সদস্যের জাতিসংঘ শান্তিরক্ষা পদক লাভ

জাতিসংঘ শান্তিরক্ষার কাজে অসামান্য অবদান এবং পেশাদারিত্ব প্রদর্শনের জন্য মালির রাজধানী বামাকোতে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট (এফপিইউ)-এর ১৪০ জন সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত...

লালমনিরহাটের আদিতমারীতে চোরাই অটোরিকশা সহ গ্রেফতার-১

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট : জেলার আদিতমারী থানায় একটি চুরি যাওয়া অটোরিকশা উদ্ধার করেছে আদিতমারী থানা পুলিশ সেইসাথে অটোরিকশা চোরকেও গ্রেফতার করতে সক্ষম হয়েছে।গ্রেফতারকৃত...