ভাস্কর্যবিরোধীরা বিএনপি-জামায়াতের ‘ভাড়াটে খেলোয়াড়’ : ইনু


বিএনপি-জামায়াতই ইসলামী দলগুলোকে ভাস্কর্য বিরোধিতায় নামিয়েছে বলে দাবি করেছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

hiastock

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার হুমকিদাতাদের গ্রেপ্তার এবং ধর্মীয় রাজনীতি বন্ধ করার দাবিতে বুধবার ঢাকায় জাসদের এক সমাবেশে বক্তব্যে তিনি এই দাবি করেন বলে দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
ইনু বলেন, “ভাস্কর্যের বিরোধিতাকারী রাজনৈতিক মোল্লারা ধর্মের অপব্যাখ্যা দিয়ে অশান্তি সৃষ্টির রাজনীতি করছে। “ভাস্কর্যবিরোধী এই রাজনৈতিক মোল্লারা জামাত-বিএনপির ভাড়াটে খেলোয়াড় এবং ভাস্কর্য বিরোধতার নামে আসলে সরকার উৎখাতের চক্রান্ত শুরু করেছে।”


মুজিববর্ষে ঢাকার ধোলাইড়পাড়ে বঙ্গবন্ধুর যে ভাস্কর্য সরকার স্থাপন করছে, তার বিরোধিতায় নেমেছে হেফাজতে ইসলামসহ ইসলামী কয়েকটি দল।
এদের মধ্যে হেফাজতের আমির জুনাইদ বাবুনগরী, বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হক ও ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির সৈয়দ ফয়জুল করিম বেশ সরব।

গত ২৭ নভেম্বর চট্টগ্রামের এক অনুষ্ঠানে বাবুনগরী বলেছেন, যে কোনো ভাস্কর্য বসালে তা ‘টেনে হিঁচড়ে’ ফেলে দেওয়া হবে। হেফাজত ও খেলাফতের সমালোচনায় ইনু বলেন, “এরা বঙ্গবন্ধুকে দ্বিতীয় বার হত্যা করছে, দেশে ও মুক্তিযুদ্ধের বিরুদ্ধে প্রকাশ্যে যুদ্ধ ঘোষণা করেছে।


“এই রাজনৈতিক মোল্লারা ধর্মীয় চিন্তাবিদ, আলেম, ওলামা, পীর, ধর্ম প্রচারকারী না। এরা সবাই কোনো না কোনো রাজনৈতিক দলের নেতা। এরা নির্বাচন করে, ভোটে দাঁড়ায়, এদের নির্বাচনী মার্কা প্রতীক আছে। এরা পবিত্র ধর্মকে রাজনীতির সাথে মিশিয়ে ধর্মের অপব্যাখ্যা দিয়ে ব্যক্তি স্বার্থ, গোষ্ঠী স্বার্থের রাজনীতি করে।“


মৌলবাদীদের ছাড় দেওয়া হলে তা ‘আত্মঘাতী’ হবে বলেও ক্ষমতাসীস আওয়ামী লীগকে স্মরণ করিয়ে দেন তাদের জোট শরিক দলের নেতা ইনু।
তিনি বলেন, “রাজনৈতিক মোল্লাদের সামান্য ছাড় দেওয়া, আস্কারা দেওয়া, এদের সাথে কোলাকুলি করার কৌশল আত্মঘাতী।


“সরকারের যে দুই-একজন মন্ত্রী, আওয়ামী লীগের যে দুই-একজন নেতা আলোচনার মাধ্যমে ভাস্কর্য নিয়ে ভুল বোঝাবুঝির অবসান হবে আশা করছেন, তারা বোকার স্বর্গে বাস করছেন। যারা রাজনৈতিক মোল্লাদের পিঠ চাপড়াবেন, রাজনৈতিক মোল্লারা সুযোগ পেলেই তাদের ঘাড় মটকে দেবে।”


ঢাকা মহানগর জাসদের উদ্যোগে এই সমাবেশে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, ওবায়দুর রহমান চুন্নু, ঢাকা মহানগর সমন্বয়ক মীর হোসাইন আখতার, জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান বক্তব্য দেন।


সমাবেশ শেষে জাসদের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে বঙ্গবন্ধু এভিনিউ, পল্টন, তোপখানা, প্রেসক্লাব এলাকার সড়কগুলি প্রদক্ষিণ করেন।
জাসদ জানিয়েছে, আগামী ৫ ডিসেম্বর ধর্মান্ধ রাজনৈতিক শক্তি ও রাজনৈতিক মোল্লাদের বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণ করার হুমকি, নারীবিদ্বেষী প্রচারণা, মুক্তিযুদ্ধ-সংবিধান-জাতীয়, ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি-সভ্যতা বিরোধী কর্মকাণ্ড দমন করার দাবিতে ‘ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি দিবস’ পালন করবে। ৫ ডিসেম্বর ঢাকায় সকাল ১১টায় মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

সর্বশেষ

একজন মানবিক পর্নো হুজুর

'শিশু' বক্তা খ্যাত রফিকুল ইসলাম মাদানী মোবাইল ফোনে নিয়মিতই পর্নোগ্রাফি দেখতেন বলে জানিয়েছে পুলিশ। তার মোবাইল ফোনে আপত্তিকর অ্যাডাল্ট কনটেন্ট বা অশ্লীল ভিডিও থাকার...

করোনায় মারা গেলেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু

করোনায় আক্রান্ত হয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।...

আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যা সোয়া ৭টায় ১৪২৮ নববর্ষ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২৫ মার্চ সবশেষ জাতির উদ্দেশে...

পুলিশ হেডকোয়ার্টার্সের সহায়তায় দেশে ফিরলেন অসুস্থ সৌদী প্রবাসী

গত ২৪ ফেব্রæয়ারি ২০২১ খ্রি. মোহাম্মদ ইব্রাহীম (২৫) নামে সৌদি আরব প্রবাসী এক বাংলাদেশি নাগরিক বাংলাদেশ পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স উইং পরিচালিত ‘বাংলাদেশ...
hiastock