সাম্প্রতিক শিরোনাম

খোলস পাল্টে জামায়াতের সাবেক নেতাদের নতুন দল এবি পার্টির আত্মপ্রকাশ

একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর ‘সংস্কারপন্থিরা’ নতুন দল গঠনের ঘোষণা দিয়ে বলেছেন, ‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার’ বাস্তবায়ন করতে চান তারা।


জামায়াতে ইসলামী ছেড়ে আসা ও দলটি থেকে বহিষ্কৃত নেতারা ‘আমার বাংলাদেশ পার্টি- (এবি পার্টি)’ নামে রাজনৈতিক দল গঠন করেছেন। করোনা পরিস্থিতির মধ্যেই শনিবার দলটির আত্মপ্রকাশ হয়। কাকরাইলে দলীয় কার্যালয়ে ঘোষণা হয় ২০৭ সদস্যের আহ্বায়ক কমিটি।


এবি পার্টির আহ্বায়ক হয়েছেন গত ডিসেম্বরে জামায়াতের মজলিশে শূরা থেকে পদত্যাগ করা এ এফ এম সোলায়মান চৌধুরী। সাবেক এই আমলা সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের সময়ে জনপ্রশাসন সচিব ছিলেন। ছিলেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান। একাদশ সংসদ নির্বাচনে কুমিল্লা-১০ থেকে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যজোটের প্রার্থী হতে চেয়েছিলেন।


এবি পার্টির সদস্য সচিব হয়েছেন মজিবুর রহমান মনজু।
ছাত্রশিবিরের সাবেক এই সভাপতি সংস্কারের দাবি জানিয়ে গত বছরের ফেব্রুয়ারিতে জামায়াত থেকে বহিষ্কার হন। পদত্যাগ করা ব্যারিস্টার আবদুর রাজ্জাকের মতো তিনিও একাত্তরের ভূমিকার জন্য জামায়াতকে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়েছিলেন। দলটির মজলিশে শূরার সদস্য ছিলেন মজিবুর রহমান মনজু।
একাত্তরে ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে সাড়া না পেয়ে গত বছরের ফেব্রুয়ারিতে জামায়াত ছাড়েন ব্যারিস্টার আবদুর রাজ্জাক। পরদিন বহিষ্কার হন সংস্কারের দাবিতে সরব হওয়া ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মনজু। একই দাবি জানিয়ে দল ছাড়েন জামায়াতের মজলিশে শূরা সদস্য এবং রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান এ এফ এম সোলায়মান চৌধুরীসহ আরো কয়েক নেতা।


জামায়াত থেকে বহিষ্কার ও দলত্যাগী নেতারা নতুন দল গঠন করতে মজিবুর রহমান মনজুর নেতৃত্বে গত বছরের ২৭ এপ্রিল ‘জনআকাক্ষার বাংলাদেশ’ প্ল্যাটফর্ম গঠন করেন। এ ব্যানারে বছর ধরে দেশের সব জেলায় মতবিনিময় সভা করা হয়েছে। এরপর আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দল গঠন করলেন তারা।


করোনা সঙ্কটের মধ্যে দল গঠনের কারণ সম্পর্কে মজিবুর রহমান বলেন, ভবিষ্যতে পরিস্থিতির আরো অবণতি হতে পারে। আর রাজনৈতিক দল হিসেবে এই দুঃসময়ে মানুষের পাশে থাকতেই দল গঠন করা হয়েছে। এবি পার্টি ২০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেবে।
দলের আত্মপ্রকাশের সংবাদ সম্মেলনে সোলায়মান চৌধুরী বলেছেন, সাম্য, মানবিক মর্যাদা ও সুবিচার এই মূলনীতির ভিত্তিতে এবি পার্টির গঠনতন্ত্র প্রণীত হয়েছে। বাংলাদেশের যে কোনো নাগরিক এই দলের সঙ্গে যুক্ত হয়ে দেশ গড়ায় অবদান রাখতে পারবেন।
ছবি: সংবাদ সম্মেলনে উপস্থিত রয়েছেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক ডা. মেজর (অব.) আ. ওহাব মিনার ও এ্যাডভোক তাজুল ইসলাম।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...