সাম্প্রতিক শিরোনাম

জনগণকে বাদ দিয়ে সরকার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে: মির্জা ফখরুল

জনগণকে বাদ দিয়ে সরকার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার দুপুরে হলি ফ্যামেলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন মহানগর দক্ষিণে সভাপতি হাবিব উন নবী খান সোহেলকে দেখার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন।

সরকার সুবর্ণজয়ন্তীটা পালন করছে জনগণকে বাদ দিয়ে। জনগণ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। এই সুবর্ণজয়ন্তীর যে অনুষ্ঠানগুলো তারা করছে এখানে মুক্তিযোদ্ধাদের কোনো অবস্থান নেই।

এমনকি রাজণৈতিক দলগুলোরও কোনো অবস্থান নেই। শুধু বিদেশি মেহমানদের নিয়ে এসে এখানে দেখানো হচ্ছে, বলানো হচ্ছে যে, আপনার উন্নয়নের লৌহরি বয়ে যাচ্ছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর রাষ্ট্রীয় অনুষ্ঠানে ভারত, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল ও ভুটারের রাষ্ট্র ও সরকার প্রধানের আগমনকে স্বাগত জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এরই মধ্যে আমাদের প্রতিবেশী চারটি বন্ধু দেশ এসে গেছে।

তাদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী এসেছেন এবং আগামী ২৬ মার্চ আমাদের বন্ধু দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসবেন।

আমরা সবসময় বলে এসছি যে, আমরা আমাদের দেশে বিদেশি বন্ধুদের স্বাগত জানাই এবং সুবর্ণজয়ন্তীতে অবশ্যই আমরা তাদেরকে স্বাগত জানাবো।

দলের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপননে বিএনপি সারা বছরব্যাপী কর্মসূচি গ্রহণের কথাও উল্লেখ করে তিনি বলেন, আমরা সেই কর্মসূচিগুলো পালন করছি।

কিন্তু দুভার্গ্যক্রমে গত ১৭ তারিখ থেকে এই সুবর্ণজয়ন্তী ও বর্ষ পালন করার কারণ এবং বিদেশি মেহমানরা আসবেন সেই কারণ দেখিয়ে আমাদের কর্মসূচিগুলোকে বন্ধ করে দেওয়া হয়েছে। মানুষের চলাচলে বাধার সৃষ্টি করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী এখানে কী সুবর্ণজয়ন্তী উদযাপনে আসছেন না কি পশ্চিমবঙ্গের বিধান সভার নির্বাচনী প্রচারণা করতে আসছে – এ বিষয় প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, পশ্চিম বাংলার পত্রিকাগুলো, ভারতের পত্রিকা, আমাদের দেশের পত্রিকাগুলোতে সেই ধরনের ইঙ্গিতই আমরা পাচ্ছি।

মূলত তাঁর (নরেন্দ্র মোদি) এই ভিজিটের মূল্য লক্ষ্য হচ্ছে সেই সমস্ত মন্দিরগুলো পরিদর্শন করা যেই সমস্ত মন্দিরগুলোতে তাদের যে অনুসারী রয়েছে, তাদের যে ভোট পশ্চিম বাংলায় রয়েছে সেই ভোটের জন্য তিনি চেষ্টা করছেন। এটা পত্র-পত্রিকায় লেখা হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা খুব স্পষ্ট করে বলতে চাই যে, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর হয়েছে। দুর্ভাগ্যক্রমে ৫০ বছর বাংলাদেশে গণতান্ত্রিক যে অধিকার তা হারিয়ে ফেলেছি, আমরা আমাদের মানুষের অধিকারগুলো হারিয়ে ফেলেছি।

এখানে যে পরিস্থিতিতে সরকার দেশ পরিচালনা করছেন সেই কোনো মতেই গণতন্ত্রের জন্য সহায়ক নয়, সংবিধানকে তারা সংরক্ষণ করছেন না, এমনকি বাংলাদেশের স্বাধীনতা-সর্ব্যেভৗমত্ব বিপন্ন হয়ে পড়েছে।

মির্জা ফখরুল বলেন, আমরা বরাবরই বলে এসছি যে, ভারতের সঙ্গে সম্পর্ক আরো উন্নত করতে হলে বাংলাদেশে সঙ্গে ভারতের যে অভিন্ন নদীগুলো রয়েছে তার হিৎসা মীমাংসা হওয়া উচিত, সীমান্তে হত্যা বন্ধ হওয়া উচিত।

কানেকটিভিটিতে আমার কী লাভ হচ্ছে সেটা জনগণের কাছে স্পষ্ট হওয়া উচিত। এই কথাগুলো আমরা বরাবরই বলে আসছি।

তিনি আরো বলেন, আমরা এখনো পরিষ্কার করে বলতে চাই যে, সীমান্তে হত্যা অবিলম্বে বন্ধ হউক। যেটা অমানবিক। পৃথিবীর কোনো দেশে এই ধরনের ঘটনা আছে কি না আমরা জানি না।

এতো বন্ধুত্ব বাংলাদেশের সঙ্গে সরকার বলেন, এটুকু সমাধান করতে পারেন না। পানির কোনো রকমের সমস্যা… তিস্তা নদীর চুক্তি হচ্ছে না, ফেনী নদীর পানি একতরফাভাবে নিয়ে গেছে। সেতুও তৈরি হচ্ছে কানেকটিভিটিতে।

অথচ আমাদের মৌলিক সমস্যাগুলোর কোনো সমাধান হচ্ছে না। আমরা এখনো প্রত্যাশা করি, বাংলাদেশ সরকার আমাদের দাবিগুলোকে সঠিকভাবে উপস্থাপন করে আমাদের কোটি কোটি মানুষের সমস্যার সমাধান করবেন।

মঙ্গলবার বেলা ১২টায় হাবিব উন নবী খান সোহেলকে দেখতে আসেন বিএনপি মহাসচিব। গত ২৮ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে দলীয় কর্মসূচির সময়ে পুলিশি হামলায় সোহেল গুরুতর আহত হন।

পরে তার দেহে অস্ত্রোচারের জন্য এই হাসপাতালে ভর্তি করা হয়। মির্জা ফখরুল চিকিৎসকদের কাছ থেকে তার সর্বশেষ অবস্থার খোঁজ-খবর নেন। এ সময়ে বিএনপির দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার উপস্থিত ছিলেন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...