বিভাগ রাজনীতি

শিবিরের সাংগঠনিক সিদ্ধান্তে শিবির ছাত্রলীগে অনুপ্রবেশ করেছে

সাম্প্রতিক সংবাদ
তানভীর হাসান
Sponsored

শিবিরের সাংগঠনিক সিদ্ধান্তে শিবির ছাত্রলীগে অনুপ্রবেশ করেছে। অনুপ্রবেশকারিরা নিজেদের কর্মীকে হত্যা করেছে, হত্যার আগে ভেবেছিল শেখ হাসিনা তাদের বিরুদ্ধে একশন নিবে না, কিন্তু একশন নেয়াতে তাদের কৌশল ভেস্তে গেছে। ফলে শিবির তাদের অনুপ্রবেশকারিদের হারিয়েছে, অনলাইনের কর্মী আব্রারকেও হারিয়েছে। মানে দুদিক দিয়েই *গা মারা খেয়েছে।

বিএনপি জামাতি ছাগু ফাগুরা সবসময় মোমবাতি প্রজ্জ্বলনকে নাস্তিকতা হিসেবে প্রচার করতো। কিন্তু আব্রার হত্যা তাদের মোমবাতি প্রজ্জ্বলন করতে বাধ্য করেছে। এতে মোমবাতি শিল্প মার্কেট পেয়েছে। এই শিল্প টিকে থাকার সম্ভাবনা দেখা দিয়েছে, এতদিন বিদ্যুতের কারনে প্রায় হারিয়ে গিয়েছিল। কোন একটা উছিলায় হারিকেন, কুপি শিল্প টিকিয়ে রাখা যায় কিনা সেটাও চিন্তা করা যেতে পারে।

তারা পথনাটককেও নাস্তিকতা মনে করতো। এবার পথ নাটক করে সেটাও মেনে নিয়েছে।

তারা ভিন্ন মত প্রকাশে বিশ্বাসি নয়। আব্রার ভিন্ন মত প্রকাশের আন্দোলন ছাগুদের মাঝেও ছড়িয়ে দিয়েছে। ফলে তসলিমা নাসরিন, দাউদ হায়দার সহ সকল নির্বাসিত লেখকদের দেশে ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে। এখানে তারা(ছাগুরা) যদি মুনাফেকি করে ইউ-টার্ণ না নেয় তাহলে ফিরে আসতে পারে খুব শিঘ্রই। তবে মোমবাতি প্রজ্জ্বলন যেহেতু মেনে নিয়েছে তাই সম্ভাবনা উজ্জ্বল।

এসব কিছুই তারা মন থেকে করুক আর না করুক তারা যে মাইনকা চিপায় আছে এসব দেখেই বুঝা। যায়। বামাতিরাও মাইনকা চিপায় পইড়্যা গেছিল, এবারের মত তাদের বাঁচাইয়া দিছে শেখ হাসিনা, নইলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ হইলে এদের যাওয়ার জায়গা ছিল না কোথাও। এভাবেই আস্তে আস্তে অসাম্প্রদায়িক বাংলাদেশ বাস্তবায়ন হবে।

অনলাইনে আমার কিঞ্চিত অভিজ্ঞতা হলো। বামাতি, জামাতি, বিএনপির ছাগুরা ছাত্রলীগকে ঘৃণা করে কিন্তু তাদের যদি জিজ্ঞেস করি তাদের প্রিয় দল কোনটা?? তারা উত্তর দিতে পারে না। কিন্তু ছাত্রলীগ যারা করে তারা গর্ব করে বলে আমি ছাত্রলীগ করি। এটাই ছাত্রলীগ, আওয়ামি লীগের সফলতা।

আর দির্ঘদিন ক্ষমতায় থাকার অনেক সুফল আছে। যেমন তুরস্কে কামাল আতাতুর্ক ধর্মনিরপেক্ষতা সংবিধানে যুক্ত করেছেন এবং দির্ঘদিন ক্ষমতায় থেকেছেন, কিন্তু এরদোগান এতদিন নিরংকুশভাবে ক্ষমতায় থেকেও ধর্মনিরপেক্ষতা বাতিল করতে পারে নি। তেমনি ভারতে কংগ্রেস যে ধর্ম নিরপেক্ষতার বীজ বপন করে গেছে তা সাম্প্রদায়িক মোদি দির্ঘদিন ক্ষমতায় থেকেও বাতিল করতে পারেনি। এই বাংলাদেশেও সাম্প্রদায়িক শক্তি দির্ঘদিন ক্ষমতায় থাকার কারনে এতদিন ক্ষমতায় থেকেও আওয়ামি লীগ রাষ্ট্রধর্ম বাতিল করতে পারেনি, যদিও ধর্ম নিরপেক্ষতা যুক্ত করেছে। রাষ্ট্রের চরিত্রও বদলাচ্ছে, চরিত্র যে বদলাচ্ছে তার প্রমান আব্রার হত্যার প্রতিবাদ কর্মসূচী। তাই আওয়ামি লীগ দির্ঘদিন ক্ষমতায় থাকুক যেকোন মুল্যে।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored