সাম্প্রতিক শিরোনাম

উদ্যোক্তাদের জন্য পলক নিয়ে আসছেন নতুন ২ ‘সি’


বরাবরই উদ্যোক্তাদের ক্রিয়েটিভিটি (সৃজনশীলতা), ক্রিটিক্যাল থিংকিং (একটার সঙ্গে আরেকটার জোড়া লাগানোর মতো জটিল চিন্তা করার সক্ষমতা), কোলাবরেশন (সহযোগিতা) গুণের প্রতি গুরুত্বারোপ করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এবার এরসঙ্গে যুক্ত হলো আরো নতুন দুইটি ‘সি’। এগুলো হলো কো- ক্রিয়েশন এবং কো-ইনভেস্টমেন্ট। অর্থাৎ যৌথ উদ্ভাবন ও যৌথ বিনিয়োগ।

প্রযুক্তি সেবা উদ্যোক্তাদের জন্য এই ৫টি ‘সি’ এর ওপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

সেবা.এক্সওয়াইজেড এর পাঁচ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনলাইন আলোচনা সভায় নতুন উদ্যোক্তাদের জন্য এই পরামর্শ দেন তিনি।

অনেকেই বলছেন, বাংলাদেশে, গুগল, মাইক্রোসফট এর মতো কোম্পানি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই মেধা এবং সকল পরিস্থিতি (দেশে) বিদ্যমান।

এসময় জুনাইদ আহমেদ পলক বলেন, “যাদেরকে একসময় যাদের হাত ধরিয়ে আমরা হাঁটা শুরু করিয়েছিলাম, আজকে কিন্তু সেবা এক্সওয়াইজেড শুধুমাত্র হাঁটা শিখেই যায়নি, তারা কিন্তু একসাথে নিয়ে অনেককে দৌড়ায়ে মনে হয় সামনের দিকে আগায়ে যাচ্ছে।”

তিনি বলেন, “সরকার আসলে অভিভাবকের মতো কাজ করছে। ফ্যাসিলেটেটরের ভূমিকা পালন করছে। আমি অত্যন্ত আনন্দিত যে, আমাদের তরুণ স্টার্টআপরা কিন্তু সরকারের সহযোগিতার আশায় বসে নেই। তারা নিজেদের মেধা, যেগ্যেতা, দক্ষতা এবং তাদের সৃজনশীলতা দিয়ে নতুন নতুন উদ্যোগ নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। একজন আরেকজনের পাশে দাঁড়িয়ে আরো শক্তিশালী হচ্ছে।”

অ্যাপল কোম্পানি যখন দেউলিয়া হওয়া পথে, ভীষণ ভাবে সঙ্কটে পড়েছিলো, সেইসময়ে (১৯৯৭ সালে) মাইক্রোসফটের বিলগেটস তখন দেড়শ মিলিয়ন ডলার নিয়ে নন ভোটিং শেয়ার কিনে অ্যাপলের পাশে দাঁড়িয়েছিলেন। এরপর অ্যাপল ঘুড়ে দাঁড়ায়। আর আজকে অ্যাপল ও মাইক্রোসফট ট্রিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হয়েছে।

সবসময় অর্থায়ন বা বিনিয়োগ করে একটা ব্যবসায়কে সফল করা যায় না মন্তব্য করে তিনি আরো বলেন, “অনেক সময় নীতিগত সহায়তার প্রয়োজন হয়। পলিসি সাপোর্ট দিলে যেটা হয়, তার চেয়ে কোনো ট্যাক্স, ভ্যাট, কোনো ক্লিয়ারেন্স বা পেট্রোনাইজেশন যদি পায়, তাহলে সেই স্টার্টআপ অনেক দূর এগিয়ে যায়।”

এসময় সিংড়ার নিজ বাসা থেকে অনুষ্ঠানে সংযুক্ত প্রতিমন্ত্রী জানান, এক কোটি টাকার তহবিল নিয়ে অন্যান্য স্টার্টআপদের জন্য কাজ শুরু করছে। এর পাশে সরকারও থাকছে।

অনুষ্ঠানে সেবা.এক্সওয়াইজেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদনান ইমতিয়াজ হালিম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, ব্যতিক্রমী উদ্যোক্তা গোলাম সামদানি ডন, নারী উদ্যোক্তা টিনা মেহজাবিন প্রমুখ সংযুক্ত ছিলেন।

সর্বশেষ

বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার ত্রান বিতরণ।

মোঃ মশিউর রহমান বিপুলকুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলা ছাত্রলীগের নির্দেশ ক্রমে,কুড়িগ্রামে বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার নিজ উদ্দ্যোগে জরুরী মানবিক খাদ্য সহায়তা পৌঁছে...

কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম:কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণবাংলাদেশ আওয়ামী-যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল...

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই। পদ্মা পাড়ি দেয়ার যুগ-যুগান্তের ভোগান্তি শেষ হচ্ছে এই মেগা স্ট্রাকচারের দ্বার খোলার মধ্য দিয়ে। সকল প্রতিকূলতা...

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ‘রৌপ্য ব্যাঘ্র’ অ্যাওয়ার্ডে ভূষিত

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ স্কাউট আন্দোলনের উন্নয়ন ও সম্প্রসারণে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে বাংলাদেশ...