সাম্প্রতিক শিরোনাম

পুলিশের কোভিড অক্সিজেন ব্যাংক

শৃঙ্খলা নিরাপত্তা প্রগতি। এই মূলমন্ত্রকে বুকে ধারণ করে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ। আইন শৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের মানুষের জীবন ও সম্পদ রক্ষা পুলিশের মহান দায়িত্বের অংশ।

hiastock

বর্তমান করোনা পরিস্থিতিতে সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছে বিশাল এ বাহিনী। করোনা সংকটে দেশের মানুষের সার্বিক মঙ্গলের দিকে লক্ষ্য রেখে বাংলাদেশ পুলিশ গ্রহণ করেছে নানামূখী উদ্যোগ, যা বাস্তবায়ন করতে গিয়ে এ পর্যন্ত ১৪,৪৬৯ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হন ও ৬৩ জন সদস্য মৃত্যু বরণ করেন।

তারপরও মনোবল হারায়নি এ বাহিনীর সদস্যরা, বরং দৃঢ় মনোবল নিয়ে কাজ করে যাচ্ছে এই পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উত্তোরণে।

গুগল এডস

দেশের প্রতিটি জেলাতেই প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছে অসংখ্য মানুষ।

ডেডিকেটেড কোভিড হাসপাতালগুলোতে প্রতিদিনই বাড়ছে রোগীদের উপচে পড়া ভীর।

তবে আক্রান্তের সংখ্যার অনুপাতে হাসপালগুলোতে ধারণ ক্ষমতার অপ্রতুলতার কারণে সবাই চিকিৎসা সেবা নিতে পারছেন না।

ফলে অনেক রোগীকে নিজের বাড়িতেই চিকিৎসা নিতে হচ্ছে। এক্ষেত্রে মূল সমস্যা ছিল পর্যাপ্ত অক্সিজেনের সরবোরাহ। বাসা-বাড়িতে চিকিৎসারত অনেকেই হঠাৎ শ্বাসকষ্ট উঠলে যথাসময়ে অক্সিজেন না পাওয়ায় মৃত্যুবরণ করেন।

নোয়াখালীর চিত্রও এর ব্যতিক্রম ছিল না। তবে ব্যতিক্রম ছিল নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগ।

বাসা বাড়িতে চিকিৎসারত করোনা রোগীদের অক্সিজেন সংকটের বিষয়টি ভাবিয়ে তোলে নোয়াখালী জেলা পুলিশের পুলিশ লাইন্সের কয়েকজন কর্মকর্তাকে। তারা বিষয়টি নিয়ে জেলা পুলিশের উর্ধতন কর্মকর্তাদের সাথে পরামর্শ করেন। ফলশ্রæতিতে নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগে দ্রæত ১০টি বড় অক্সিজেন সিলিন্ডার সংযোজন করা হয় জেলা পুলিশ হাসপাতালে। নোয়াখালী জেলা পুলিশের এ উদ্যোগের মধ্য দিয়ে যাত্রা হয় “পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক” এর কার্যক্রম, যার প্রতিপাদ্য ছিল “মানুষের জন্য আমরা”।

পরবর্তীতে অক্সিজেন সিলিন্ডারের বর্ধিত চাহিদার প্রেক্ষিতে “পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংকটিতে” সংযোজন করা হয় বড় আকারের আরো ৩০টি অক্সিজেন সিলিন্ডার। ফলে নোয়াখালী জেলায় করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেনের অভাব অনেকাংশেই লাঘব হয়। ইতোমধ্যে নোয়াখালী জেলাস্থ বিভিন্ন থানা ও দ্বীপ থানা হাতিয়াসহ সীমান্তবর্তী ল²ীপুর জেলায় মোট ৬৫ জন করোনা আক্রান্ত রোগী এই সেবার সুফল সম্পূর্ণ বিনামূল্যে ভোগ করছেন। ভবিষ্যতে এই অক্সিজেন ব্যাংকের পরিধি ও সেবার পরিধি আরো বিস্তৃত করা হবে বলে আশাবাদ ব্যাক্ত করে নোয়াখালি জেলা পুলিশ।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock