সাম্প্রতিক শিরোনাম

বিস্ফোরণের ভয়ংকর অভিজ্ঞতা জানালেন বাংলাদেশের যুদ্ধ জাহাজ বিজয়ের ক্যাপ্টেন

লেবাননে বিস্ফোরণের ঘটনায় প্রতিনিয়ত বাড়ছে হতাহতের সংখ্যা। এখন পর্যন্ত ১৩৭ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন পাঁচ হাজারের বেশি মানুষ। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন শত শত মানুষ। হতাহতদের মধ্যে বেশ কয়েকজন যুক্তরাষ্ট্রের নাগরিক রয়েছে। বিস্ফোরণের জন্য কর্তৃপক্ষের দুর্নীতি ও অবহেলাকে দায়ী করেছে স্থানীয়রা।

hiastock

এদিকে, বিস্ফোরণে গুরুতর আহত এক নৌ সদস্য বর্তমানে শঙ্কামুক্ত রয়েছেন। হাসপাতাল ছেড়ে গেছেন আরো ১১ জন।

গেল মঙ্গলবার লেবাননের ভয়াবহ বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিএনএস বিজয় ক্ষতিগ্রস্ত হয়। জাতিসংঘ মিশনে অংশ নেয়া জাহাজটি বৈরুত বন্দরে অবস্থান করছিলো। এ ঘটনায় বেশ কয়েকজন শান্তিরক্ষী আহত হন।

ঘটনার বর্ণনা দিয়েছেন জাহাজটির ক্যাপ্টেন।

ক্যাপ্টেন মোহাম্মদ জয়নাল আবেদিন বলেন, ‘প্রতিদিনের মতোই আমরা আমাদের কাজ করছিলাম। হঠাৎ সামান্য ধোঁয়া দেখা যায়। কিন্তু বুঝতেই পারিনি দুই মিনিটের মধ্যে এটা এতো ভয়াবহ রূপ নেবে। হিরোসিমায় কেমন বিস্ফোরণ হয়েছিলো জানি না কিন্তু এর বিভীষিকা অনেকটা ঐ রকমই। আমাদের সবাই এখন ভালো আছে।’

বাংলাদেশ নৌবাহিনীর সদস্য ছাড়াও এ বিস্ফোরণে জাতিসংঘ মিশনের শতাধিক সদস্য আহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের নাগরিকও হতাহত হয়েছে বলে জানিয়েছে মার্কিন দূতাবাস।

লণ্ডভণ্ড শহরটিতে এখনো নিখোঁজ শত শত মানুষ। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া মানুষের খোঁজে চলছে তৎপরতা। আহতদের আর্তনাদে ভারি হয়ে উঠছে হাসপাতালের পরিবেশ।

এদিকে, হতাহতদের প্রতি সহমর্মিতা জানিয়ে বুধবার রাতে অল্প সময়ের জন্য ফ্রান্সের আইফেল টাওয়ারের লাইট বন্ধ করে দেয়া হয়। লেবাননের সাথে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও এ ঘটনায় হতাহতদের প্রতি সম্মান জানিয়েছে ইসরাইলও। দেশটি লাইটিং এর মাধ্যমে লেবাননের পতাকা বানিয়ে স্মরণ করে হতাহতদের।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock