সাম্প্রতিক শিরোনাম

শেখ হাসিনার গ্রহণ করা কৌশল সঠিক প্রমাণিত হচ্ছে

বাংলাদেশে করোনা সং’কটের শুরু থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিন্ন কৌশল গ্রহণ করেছিলেন। ভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে করোনা মোকাবেলার কর্মপন্থা নির্ধারণ করেছিলেন। সে সময় অনেকেই শেখ হাসিনার এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করেছিলো।

hiastock

অনেকেই বলেছিলো এর ফলে বাংলাদেশে করোনা সং’ক্রমণ হয়তো অনেক বেড়ে যাবে। বাংলাদেশের অর্থনীতিও ধ্বং’স হয়ে যাবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সময়ে সম্পূর্ণ নতুন ও বাস্তবসম্মত কিছু পদক্ষেপ গ্রহণ করেন।

এখন ফিরে তাকালে দেখা যায়, শেখ হাসিনার কৌশলই সঠিক প্রমাণিত হয়েছে। শেখ হাসিনার এই কৌশলের কারণে বাংলাদেশের করোনা থেকে যেমন ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে তেমনি অর্থনৈতিক শক্তি হিসেবেও সামনে এগিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি করতে পেরেছে।

এই করোনার মধ্যেও যখন বিশ্বের বড় বড় অর্থনৈতিক শক্তির দেশগুলোর ব্যবসা বাণিজ্য স্থ’বির হয়ে গেছে, বড় বড় প্রতিষ্ঠানগুলো হাজার হাজার কর্মী ছাঁ’টাই করতে বাধ্য হয়েছে, ঠিক সে সময় বাংলাদেশের রপ্তানি আয় বেড়ে গেছে।

কারখানা খুলে দেয়ার পর মে মাসে রপ্তানি আয় কিছুটা বাড়ে, জুনে তার চেয়ে অনেক বাড়ে। আর নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে পণ্য রপ্তানি করে দেশ যে আয় করেছে, তা গত অর্থ বছরের যে কোনো মাসের চেয়ে বেশি। তাই এই কথা সবাইকে স্বীকার করতেই হচ্ছে যে শেখ হাসিনার গ্রহণ করা কৌশল- ই সঠিক।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock