সাম্প্রতিক শিরোনাম

সৌদির বিরুদ্ধে গুজব এবং ভয়ানক অপপ্রচারের কবলে বিশ্ব মিডিয়া!

সাম্প্রতিক সময়ে ইরান এবং ইয়েমেনের বেশ কিছু নিউজ সাইট দাবি করেছে যে, সৌদি আরব উদ্দেশ্যমুলকভাবে করোনায় আক্রান্ত রোগীদের মাস্ক যুদ্ধবিমান থেকে ইয়েমেনের হুথী মিলিশিয়াদের আস্তানায় এবং শহরে ফেলছে। যাতে করে হুথীরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ে। প্রথমত এই নিউজটি ইরান এবং হুথী নিয়ন্ত্রিত মিডিয়া থেকে প্রচার করা হয়। যা কিনা ইরান এবং হুথীদের একটি উর্বর মস্তিস্কের শতভাগ বানোয়াট এবং মিথ্যা গুজব ছড়া আর কিছুই নয়। আর এভাবেই এসব নিউজ সাইটগুলো কিন্তু প্রতিনিয়ত তাদের ইচ্ছেমতো মিথ্যা তথ্য-উপাত্ত বিশ্বের সামনে তুলে ধরে ব্যাপক মাত্রায় অপপ্রচার কিংবা প্রপাগাণ্ডা চালিয়ে যাচ্ছে। আজ আমি দেখাবো মধ্যপ্রাচ্য এবং সারা বিশ্বে প্রভাব বিস্তারের খেলায় মেতে উঠে ইরান, রাশিয়া এবং তার দোসররা কিভাবে প্রপাগাণ্ডা ছড়িয়ে দিচ্ছে সারা বিশ্বে।

২০১৮ সালের বিশ্বকাপ খেলার আগের মাসে প্রথমে রাশিয়া এবং তারপর ইরানের একাধিক নিউজ সাইটগুলোতে প্রচার করা হয় যে, সৌদি আরবের প্রিন্স ক্রাউন মোহাম্মদ বিন সালমান রাজ পরিবারের চলমান বিদ্রোহ ও কন্দোলের জেড়ে বন্দুকের গুলিতে মৃত্যুবরণ করেছেন। অবশ্য সেই সময় যে কোন এক রহস্যজনক কারণে কিছুদিন সৌদি প্রিন্স ক্রাউন্স মিডিয়ার সামনে আসেন নি। আবার তার কিছু দিন পর প্রচার করা হয় যে, সৌদি রাজ পরিবারের সদস্যের সাথে বিবাদের জেরে গুলিতে মারাত্বকভাবে আহত হয়ে গোপনে ইসরাইলের কোন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অথচ এর ঠিক কিছু দিন পর দেখা গেল, রাশিয়ায় চলা বিশ্বকাপ-২০১৮ এর স্বাগতিক ফুটবল ম্যাচে হোস্ট রাশিয়া বনাম সৌদি আরব ম্যাচটি সরাসরি স্টুডিয়ামে উপস্থিত থেকে রাশিয়ার প্রেসিডেণ্ট পুতিনের সাথে একত্রে উপভোগ করছেন। আর এই স্বাগতিক ফুটবল ম্যাচে সৌদি আরব ৫-০ গোলে হেরে যায়। আর এই গুজব মার্কা নিউজের মূল উৎস ছিল কিন্তু রাশিয়া এবং ইরানের প্রথম সারির নিউজ এজেন্সিগুলো। ঠিক এর পর পরই ২০১৮ সালে সোস্যাল মিডিয়ায় বিশেষ করে ফেসবুকে ছড়িয়ে পড়ে সৌদি প্রিন্স ক্রাউনের মৃত্যুর গুজবটি।

তবে বাস্তবতা হলো এসব দেশের মিডিয়াগুলোর উপর নির্ভর করা আর বোকার রাজ্যে বাস করা একই কথা। খেয়াল করার মতো একটি বিষয় হলো যে, আপনি যদি ইরানের সরকার পরিচালিত যে কোন নিউজ সাইটে যান, তাহলে দেখতে পাবেন, ইরানের কোন সমস্যাই নেই এবং তারা অর্থনৈতিকভাবে অনেক স্বচ্ছল। আর মধ্যপ্রাচ্যের একমাত্র প্রভাবশালী দেশ ইরান। আজ ইরান এই বানাচ্ছে, কাল সেই বানাচ্ছে ইত্যাদি ইত্যাদি। অথচ সিরিয়া গৃহযুদ্ধে জড়িয়ে এ পর্যন্ত আনুমানিক ১০ হাজারের কাছাকাছি ইরানী-হিজবুল্লাহ সেনা এবং স্বেচ্ছাসেবক মৃত্যুবরণ করলেও তারা এ নিয়ে টু শব্দটি পর্যন্ত করছে না। এমনকী সিরিয়া যুদ্ধক্ষেত্রে মৃত্যুবরণকারীর শবদেহ ইরানের সরকার তার পরিবারের হাতে তুলে দিচ্ছে না বিশ্বের সামনে এহেন খবর প্রকাশের ভয়ে। আবার মার্কিন যুক্তরাষ্টের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কবলে লক্ষ লক্ষ তরুন বেকার এবং হাজারের অধিক শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলেও, সেগুলো নিয়ে একেবারেই নির্বাকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে এ দেশের সরকার এবং তাদের নিজস্ব নিউজ মিডিয়াগুলো।

এদিকে আবার রাশিয়ার নিউজগুলোর অবস্থাও ঠিক একই রকম। রাশিয়ার মিডিয়ার দৃষ্টিতে এই মহাবিশ্বের একমাত্র মহাশক্তিধর দেশ কেবলই রাশিয়া। তাদের প্রযুক্তি এবং সামরিক সক্ষমতার সামনে কেউ টিকতে পারবে না। আর প্রতি নিয়ত নতুন নতুন সামরিক সাজ সরঞ্জাম এবং প্রযুক্তির পরীক্ষা এবং তার ব্যাপক প্রচারের কথা আর নাই বা বললাম। তাছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট মিঃ পুতিনের একটি বাজে অভ্যাস হলো যে, তিনি প্রায়ই সংবাদ মাধম্যে তার দেশের অত্যন্ত শক্তিশালী একটি আরএস-২৮ সারমাট ইন্টারকন্টিন্যান্টাল ব্যালেস্টিক মিসাইলের আঘাতে ইউরোপের জার্মান কিংবা ফ্রান্সের মতো একটি দেশকে ধুলোয় মিশিয়ে দিতে পারে, এমন পরোক্ষ ও প্রচ্ছন্ন হুমকী দিয়ে থাকেন। যা দক্ষিন এশিয়ার ফকির পাকিস্তান এবং রাশিয়া বাদে এহেন নিউক্লিয়ার হামলার হুমকী আর কোন দেশই বিশ্ব মিডিয়ার সামনে প্রকাশ বা প্রচার করে না। এখানে কিন্তু অতি কৌশলী রাশিয়া কিন্তু তার অস্ত্র বাজার নিজ নিয়ন্ত্রণে নেয়া এবং নতুন অস্ত্র বানিজ্য ক্ষেত্র সৃষ্টি করার জন্য তাদের মিডিয়ার অপপ্রচারের উপর অতি মাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছে। অথচ মাস খানেক আগে রাশিয়ার নৌ বহরে থাকা একমাত্র এয়ার ক্রাফট ক্যারিয়ার আগুনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে একেবারেই স্ক্রাপ হয়ে পড়ে রয়েছে। তাছাড়া রাশিয়া সুবিশাল একটি দেশ এবং তেল ও গ্যাসের বিপুল মজুত থাকা সত্ত্বেও দেশটি আজো পর্যন্ত দীর্ঘস্থায়ী অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে পেরেছে বলে মনে হয় না।

২০১৮ সালের অক্টোবর মাসে চীনের সব নিউজ এজেন্সীগুলো প্রায় একসাথে প্রচার করে যে, চীন কৃত্রিম চাঁদ এবং সুর্য্য তৈরি করার মতো উচ্চ প্রযুক্তি অর্জন করেছে। চীন নাকী ২০২০ সালের মধ্যে তাদের বেশ কয়েকটি শহরের আকাশে কৃত্রিম চন্দ্র কিংবা সূর্য্য স্থাপন করবে রাত্রীকালীন সময়ে কম খরচে আলো দেবার জন্য। চীনের এই কৃত্রিম সূর্য্য নাকি আবার আমাদের সোলার সিস্টেমের একমাত্র নক্ষত্র সূর্য্য অপেক্ষা ছয়গুণ বেশি তাপ উৎপন্ন করতে সক্ষম। তাছাড়া অতি উৎসাহী কিছু ফ্যান আবার চীনের এই কথিত নব্য আবিষ্কৃত কৃত্রিম সূর্য্য ও চন্দ্র নিয়ে শতাধিকের উপর ভিডিও ডাইনলোড করে ফেলে ইউটিউবে। যা হোক, আজ ২০২০ সালের মাঝামাঝি সময়ে এসে চীনের কোন নিউজ সাইটে সেই ২০১৮ সালের কৃত্রিম সূয্য ও চাঁদ তৈরির বানোয়াট কাহিনী নিয়ে আর টু শব্দটি পর্যন্ত করছে না কিংবা এর আর কোন খবর আছে বলে মনে হয় না। হয়ত চীনের এই উচ্চ প্রযুক্তির কৃত্রিম সূর্য্য ও চন্দ্র আগামী কিয়ামত পর্যন্ত আর কোন দিন উঠবে কিনা সন্দেহ। এগুলো আসলে সাধারণ জনগণের ব্রেন ওয়াশ করা এবং নিজেকে বিশ্বের প্রথম শ্রেণির সুপার পাওয়ার দেশ হিসেবে প্রকাশ করার এক ভয়ানক অপকৌশল মাত্র। যেমনটি যুগের পর যুগ ধরে করে যাচ্ছে উত্তর কোরিয়ার কিম সরকার।

তবে এটা ঠিক, চীন বিজ্ঞান ও প্রযুক্তিগত উন্নয়নে অনেক এগিয়ে গেছে, যা বলার অপেক্ষা রাখেনা। যার ধারে কাছে হয়ত আমরা নেই। আজ সারা বিশ্বের বানিজ্যের ৬০% পর্যন্ত একাই নিয়ন্ত্রণ করছে রেড জায়ান্ট চায়না। তবে প্রযুক্তিগত উন্নয়নে চীন আসলে নিজেকে যতটা বেশি উপস্থাপন করছে বাস্তবে তার অনেক নিচেই যে অবস্থান করছে না তা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। এমনকী চীন আজ পর্যন্ত জেট ফাইটারের ডেডিকেটেড কোন জেট ইঞ্জিন তৈরি করতে সক্ষম হয়েছে বলে মনে হয় না। এদিকে চীন তার সুপার স্টার পঞ্চম প্রজন্মের জে-২০ স্টিলথ জেট ফাইটের সেই আশির দশকের সভিয়েত আমলের প্রযুক্তির উচ্চতাপ ও উচ্চশব্দ উতপন্নকারী এএল-৩১ এফএন ট্যার্বোফ্যান জেট ইঞ্জিন ব্যবহারের বিকল্প কোন ব্যবস্থা আজো করতে পারেনি। তাছাড়া ভাইরাস নিয়ে গবেষণায় স্বল্প অভিজ্ঞতা এবং প্রযুক্তিগত সীমাবদ্ধতা থাকায় এবং পাশাপাশি চীনের চরম মাত্রায় অদক্ষতা কিংবা প্রথম দিকে এর ভয়াবহতা গোপন করার জন্য সারা বিশ্বে প্রাণঘাতী করোনা (কভিড-১৯) ভাইরাস যে ছড়িয়ে পড়ছে না তা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। আবার এসব কথিত সুপার পাওয়ারদের প্রাণঘাতী বায়োলজিক্যাল ওয়েপন্স নিয়ে ভয়ঙ্কর গবেষণা ও পরীক্ষার চুড়ান্ত করুন পরণতি আমাদের মতো সাধারণ মানুষদের বরণ করতে হচ্ছে কিনা তা নিয়ে সন্দেহের যথেষ্ঠ অবকাশ থেকেই যাচ্ছে।

সাম্প্রতিক/সিরাজুর

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...