সাম্প্রতিক শিরোনাম

দ্বিতীয় মেগা প্রকল্পের কাজ শেষ

পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ছিল সাম্প্রতিক হাতে নেয়া মেগা প্রকল্পের ভেতর দেশের প্রথম বড় মেগা প্রকল্প যেটি শেষ হয়েছে।

এর পর আগামীকাল উদ্বোধন করা হবে দেশের প্রথম ৬ লেনের এক্সপ্রেসওয়ে।

বাংলাদেশে এত চমৎকার সড়ক আর একটিও নাই। প্রতিটা বাজারে ওভারপাস, ৪ টা বড় সেতু যার মধ্যে ধলেশ্বরী নদীর উপর চার লেনের দুটি বড় সেতু, চারটি বিশাল ফ্লাইওভার, রেলওয়ে ওভারপাস থেকে শুরু করে ১৯ টি আন্ডারপাস ও দেশের প্রথম ক্লোভারলিফ রয়েছে এই প্রকল্পে।

ঢাকা থেকে মাওয়া ঘাটে পৌছানো যাবে মাত্র ২৭ মিনিটে যা আগে দেড় থেকে দুই ঘন্টা লাগত।

যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে মাওয়া হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার ছয় লেনের এই এক্সপ্রেসওয়ের মূল সড়কটি হবে চার । এক্সপ্রেসওয়ের দুই পাশে দুই লেন করে থাকবে পৃথক সড়ক। যাতে ধীরগতির যানবাহন চলাচল করতে পারে।

তবে এখানেও একটি ডাউনসাইড রয়েছে। বুড়িগঙ্গার উপর প্রথম চীন মৈত্রি সেতু কিন্তু পুরানো এবং চার লেনের। বুড়িগঙ্গার উপর আরেকটি চার লেনের সেতু করা গেলে যানজট ছাড়াই পূর্ন সুবিধা পাওয়া যেত। কিন্তু সেটা হয়ত হচ্ছে না। বর্তমান সেতুকেই প্রস্থে একটু বাড়ানো হবে বলে শুনেছি। বুড়িগঙ্গার উপর বাবুবাজার সেতুও চার লেনের। সেতু ঘেষেই যেভাবে বাড়িঘর, মার্কেট করা হয়েছে তাতে নতুন করে সেতু করার স্থান নেই। করতে গেলেও প্রচুর জমি অধিগ্রহণ করতে হবে আর এই জমির খরচ ও অনেক বেশি।

তবে কোন ভাবেই এই সেতু গুলিকে চার লেনে রেখে ৬ লেনের এক্সপ্রেসওয়ে করে পূর্ন সুবিধার আশা করা যায় না। হয়ত ভবিষ্যতে প্রকল্প সংশ্লিষ্ট যারা আছেন তারা ভেবে দেখবেন।

আমার মনে হয় এখন থেকে আর কোন সড়ক চার লেনে উন্নিত না করে এক্সপ্রেসওয়ে ধাচে গড়ে তুলতে হবে। সেক্ষেত্রে ঢাকা সিলেট, ঢাকা চট্টগ্রাম, কক্সবাজার এভাবেই গড়ে তুলতে হবে।

বড় বড় যেসব প্রকল্প নেয়া হয়েছিল সেগুলা আগামী বছর গুলিতে একেক করে সার্ভিসে আসবে। আর এতে ইকোনমি ভাল একটা বুস্ট পাবে সেটা নিশ্চিত ভাবেই বলা যায়।

সাম্প্রতিক/এফটি

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...