সাম্প্রতিক শিরোনাম

পেঁয়াজের দাম বাড়ানোর কলাকৌশল শিখতে এক হাজার কর্মকর্তা-কর্মচারী ঢাকায় আসছেন

এক হাজার কর্মকর্তা-কর্মচারী নিয়ে ঢাকায় আসছেন বিশ্বের শীর্ষ দুই ই-কর্মাস প্রতিষ্ঠান আমজান ও আলবাব-এর প্রতিনিধিরা।

বাংলাদেশের পেঁয়াজ ব্যবসায়ীদের সাফল্য দেখে এ সিদ্ধান্ত নিয়েছেন আমজান-এর মালিক জেফজোস ও আলবাব-এর মালিক জ্যাক চা।

সদ্য উপহার পাঠানো ঈলিশের ডিম ফুটে বাচ্চা হওয়ার আগেই ব্যবসায়ী দলটির শাহজালালে অবতরণের কথা রয়েছে। তবে বাংলাদেশের পেঁয়াজের ঝাঁজ সইতে পারার উপযোগী মাস্ক ও চশমা তৈরিতে বিলম্প হওয়ায় সফর পিছিয়ে যেতে পারে বলে রসময়কে (রস সময়) জানিয়েছেন তারা।

আমজান-এর এক মুখপাত্র রসময়কে বলেন, আমরা জানতে পেরেছি, বাংলাদেশের পেঁয়াজ ব্যবসায়ীরা এই ঝাঁজাল পণ্যটির দাম বাড়িয়ে একযোগে ১৬ কোটি মানুষকে কাঁদাতে পারেন। দরিদ্র মানুষের কষ্টের টাকায় তারা দ্রুত বিপুল সম্পদের মালিক হচ্ছেন।

এক রাতের ব্যবধানেও নাকি কোটিপতি হয়ে যান। আমজান-এর মালিক জেফজোস নিজেও বড় লোক হওয়ার এমন অভিনব পদ্ধতি ইতিপূর্বে জানতেন না।

ঢাকা থেকে কিছু ঈলিশ রপ্তানি হওয়ার পরই নাকি বাংলাদেশে পেঁয়াজের দাম বেড়েছে। দাম বাড়ানোর এই কৌশল শিখতে জেফজোস উদগ্রীব হয়ে পড়েছেন।

পেঁয়াজ একসঙ্গে ১৬ কোটি মানুষকেই কাঁদিয়ে ছাড়ে সেই পেঁয়াজের ঝাঁজ সইতে পারা নিয়ে জেফজোস শঙ্কিত। এজন্য বিশেষ ধরণের চশমা ও মাস্ক তৈরি করা হচ্ছে। বাংলাদেশের এই পেঁয়াজ ব্যবসায়ী যে কাঁচামাল দিয়ে তৈরি আমরা সেই কাঁচামাল দিয়ে মাস্ক ও চশমা তৈরি করছি। এজন্য সফর বিলম্বও হতে পারে।

এদিকে আলবাব-এর মুখপাত্র জানিয়েছেন, বাংলাদেশ এক রাতেই পেঁয়াজের আগুন ধরেছে জানতে পেরে আলবাব-এর মালিক জ্যাক চা ঢাকা সফরের জন্য তাঁর ব্যক্তিগত বিমান প্রস্তুত করতে নির্দেশ দিয়েছেন। কিন্তু ঢাকার পেঁয়াজ ব্যবসায়ীদের বুদ্ধি আর জনগণের সাথে নিষ্ঠুরতার কৌশল তিনি বুঝতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কিত।

আসলে তাদের দাম বাড়ানোর এমন অদ্ভুত কৌশল আগে কখনো দেখেননি এমনকি শোনেনওনি।

জেফজোস ও জ্যাক চা-কে স্বাগত জানাতে শাহ জালাল বিমানবন্দরকে পেঁয়াজ দিয়ে সাজানোর প্রস্তুতি সম্পন্ন করেছেন ঢাকার সিন্ডিকেট প্রধান পেঁয়াজরাজ। গোটা বিমানবন্দরকে করোনামুক্ত রাখতে পেঁয়াজের রস দিয়ে ধুয়ে ফেলা হবে বলেও জানা গেছে।

এ বিষয়ে প্রধান পেঁয়াজরাজ রসময় কে জানান, বিমানবন্দর ও আশপাশ এলাকা পেঁয়াজ দিয়ে সাজানো হবে। অতিথিদের যে গাড়িতে বহন করা হবে তার চাকাও তৈরি করা হয়েছে পেঁয়াজ দিয়ে।

বিশ্বের সবচেয়ে দামি পেঁয়াজ ব্যবসায়ী হিসেবে বাংলাদেশের পেঁয়াজ ব্যবসায়ীদের নাম গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে তালিকাভুক্ত করতে প্রতিষ্ঠানটির কাছে আবেদন জানানো হয়েছে বলেও জানিয়েছেন পেঁয়াজরাজ।

গিনেজ ওয়ার্ল্ডে নাম ওঠা মাত্রই রসময়কে সবার আগে জানাবেন তিনি। রসময় খবর পাওয়া মাত্রই পাঠকের উদ্দেশে সংবাদটি প্রকাশ করবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...