সাম্প্রতিক শিরোনাম

বিপাকে দেশের ৩৪ হাজার ডিপিএড প্রশিক্ষণার্থী, পরীক্ষা পেছানোর দাবী

আসন্ন ডিপিএড পরীক্ষার সময় পিছানোর দাবি জানিয়েছেন ডিপিএড ২০২০-২০২১ সেশনের প্রশক্ষর্ণার্থীরা। করোনা পরিস্থিতিতে পরীক্ষা না পেছালে তারা পরীক্ষায় অংশগ্রহণ করা থেকে বিরত থাকবেন বলেও জানান।

গত ১০ জানুয়ারি ডিপিএড পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। পরীক্ষার রুটিন অনুযায়ী আগামী ২২ ফেব্রুয়ারি,২০২১ খ্রি. থেকে প্রশক্ষণার্থীদের স্ব-শরীরে পিটিআই এ উপস্থিত হয়ে ডিপিএড চূড়ান্ত পরীক্ষা অংশগ্রহণ করার কথা। কিন্তু দীর্ঘদিন পিটিআই বন্ধ থাকায় এবং মাসের মাঝখানে (১০ তারিখে) পরীক্ষার রুটিন প্রকাশ করায় কোথাও ভাড়া বাসা খুঁজে পাওয়া যাচ্ছে না। পিটিআই হোস্টেলগুলোতে সর্বোচ্চ ৪০% প্রশিক্ষণার্থীর ব্যবস্থা থাকলেও আবাসন সমস্যায় রয়েছে প্রায় ৬০% প্রশিক্ষণার্থী।

তাছাড়া শুধুমাত্র অনলাইনে অল্প কিছু ক্লাস হওয়ায় তারা ভালোভাবে প্রস্তুতিও নিতে পারেন নাই। প্রশিক্ষণার্থীদের দাবী সিলেবাস সংক্ষিপ্ত করে পরীক্ষার তারিখ কমপক্ষে ২ মাস পিছিয়ে দিয়ে সংক্ষিপ্তাকারে পরীক্ষা নেওয়া অথবা এমসিকিউ পদ্ধতিতে ১ বা ২ দিনে সকল বিষয়ের উপর সর্বমোট ২০০ নম্বরের পরীক্ষা নেওয়ার। আবার অনেকের দাবি পরীক্ষা না নিয়ে গাঠনিক মূল্যায়নের মাধ্যমে চূড়ান্ত মূল্যায়ন করা।

করোনাকালীন সময়ে ১৩ টি বিষয়ের জন্য ১৩ দিন সরাসরি উপস্থিত হয়ে পরীক্ষা দেওয়াকে কোনভাবেই মানতে পারছেন না প্রাথমিক বিদ্যালয়ে চাকরিকালীন প্রশিক্ষণে থাকা এই প্রশিক্ষণার্থীরা। এই নিয়ে গত কয়েক দিনে তারা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, নেপ মহাপরিচালক সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে দেখা করে তাদের এই দাবির কথা জানিয়েছেন। গত তারিখ প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে একটি প্রতিনিধি দিল ময়মনসিংহে অবস্থিত নেপের মহাপরিচালক মো. শাহ আলমের সাথে সাক্ষাত করেন। সেখানে নেপ মহাপরিচালক করোনাকালীন সময় এবং সরাসরি ক্লাস না হওয়ায় প্রশিক্ষণার্থীদের প্রস্তুতিতে ঘাটতি থাকার কথা বিবেচনা করে সবার উপযোগি করে খুব সহজ প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা নেওয়ার কথা জানান। কিন্ত মহাপরিচালকের সাথে সাক্ষাতের পরপরই পরীক্ষার তারিখ এবং সময়সূচি দিয়ে দেওয়ায় প্রশিক্ষণার্থীদের মধ্যে হতাশা এবং ক্ষোভ দেখা দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রশিক্ষণার্থী বলেন,
অনলাইন ক্লাসে যতটুকু কাজ হয়েছে তার উপর ভিওি করে মূল্যায়ন করা হোক। আর এটার ফাইনাল পরীক্ষা হয় ডিসেম্বর মাসে এখানে মাস ও শেষ। অতএব আমি কোন ধরনের পরীক্ষার পক্ষে নয়। যেদিন থেকে শিক্ষা প্রতিষ্টান খুলবে সেদিন থেকে ফেসটুফস ক্লাস নিয়ে নিয়ম মাফিক কোর্স শেষ করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করুক।

মাদারীপুর পিটিআই এর একজন প্রশিক্ষণার্থী বলেন, গাঠনিক মূল্যায়নের মাধ্যমে ইনকোর্সে আমাদের সিলেবাসের ৮০% এর মূল্যায়ন শেষ। রাতদিন সময় দিয়ে আমরা এসাইনমেন্ট তৈরি করেছি। এখন আবার পুরো সিলেবাসের উপর পরীক্ষা নিতে হবে কেন? আমরা চাই, পূর্বে গাঠনিক মূল্যায়নের মাধ্যমে যেটুকু পূর্বে মূল্যায়ন করা হয়েছে তা বাদ দিয়ে অবশিষ্ট সিলেবাসের উপর গাঠনিক মূল্যায়ন করা হোক। অনেক প্রশিক্ষণার্থীর দাবি অটো পাশের মাধ্যমে তাদের সার্টিফিকেট প্রদান করার জন্য।

এই বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, প্রশিক্ষণার্থীদের চাওয়া খুব বেশি না। তারা চায় আরেকটু প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে। তাই চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য তাদের ২/৩ মাস সময় দিয়ে পরীক্ষা নেওয়ায় উত্তম। আশাকরি, কর্তৃপক্ষ পরীক্ষার সময় পিছিয়ে প্রশিক্ষণার্থীদের চাওয়া পূরণ করবে।

পরীক্ষার প্রস্তুতির ঘাটতি, আবাসনের সমস্যা বিষয়টি তুলে ধরে ২২ ফেব্রুয়ারি থেকে নির্ধারিত পরীক্ষা পেছানোর বিষয়ে জানতে চাইলে নেপ মহাপরিচালক শাহ আলম বলেন, পরীক্ষা পিছানোর বিষয়টি প্রশিক্ষণার্থীরা কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে পারে।
পরীক্ষা পেছানো হবে কিনা এই বিষয়ে তাঁর পরিকল্পনা জানতে চাইলে নেপ মহাপরিচালক বলেন, এখন পর্যন্ত নতুন কোন সিদ্ধান্ত হয়নি। তবে পরীক্ষা যদি পেছানো হয়,তাহলে সংশোধিত সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, সারাদেশের ৬৭টি পিটিআই এ আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ডিপিএড চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। এতে প্রায় ৩৪ হাজার প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করার কথা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...