সাম্প্রতিক শিরোনাম

ভাইরাস নিরোধী ফেব্রিক উৎপাদনে বাংলাদেশের আরেক সাফল্য

Zaber and Zubair (ZnZ) Fabrics Limited পর এবার APS Group তৈরি করেছে ভাইরাস এবং ব্যাক্টেরিয়া নিরোধী নিট ফেব্রিক। কোভিড-১৯ এর এই ভয়াবহ বিশ্ব পরিস্থিতিতে স্বস্থির খবর এটি।

বিশ্ব পরিস্থিতি এখন এমন পর্যায়ে যে ব্যাক্তিগন নিরাপত্তা এবং সুরক্ষার জন্য মাস্ক, পিপিই এখন স্বাভাবিক ব্যাবহার করা বস্তুতে পরিণত হয়েছে। আর এর প্রেক্ষিতেই কটন ভিত্তিক একটি নতুন ফেব্রিক তৈরি করেছে APS Group যেটা দিয়ে এখন সবপ্রকারের পোশাক তৈরি করা যাবে।

কোম্পানি দুই লেয়ার‍যুক্ত একটি ফেব্রিক বানিয়েছে যার উপরের লেয়ার ভাইরাস, ব্যাক্টেরিয়া এবং পানি নিরোধ করতে সক্ষম। এটি ৯৫% হতে ৯৯% পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম। কোন পানির ফোঁটা এটাকে ভেদ করে ভেতরে প্রবেশ করতে পারেনা সেই সাথে এই ফেব্রিকের সংস্পর্শে আসলে ভাইরাস বা ব্যাক্টেরিয়া বিশেষ কোটিং যুক্ত হবার জন্য টিকে থাকতে পারেনা। এর ফলে কাঁশি বা হাঁচি আসলেও সেটি পরিধানকারী ব্যাক্তি হতে বাইরে ছড়াইনা। আবার বাইরে থেকে পরিধানকারী ব্যাক্তির সংস্পর্শে আসার সুযোগ থাকেনা। ফলে সুরক্ষা নিশ্চিত হয়।

সব থেকে বড় সুবিধা হল এই বিশেষ কাপড় ২০ বার ধুয়ে ব্যাবহারযোগ্য। পুন:ব্যাবহারের জন্য আর্থিক দিক থেকেও সাশ্রয়ী।

এই ফেব্রিকের উৎপাদনের সাথে প্রযুক্তিগত সহায়তায় অংশীদার সুইজ কোম্পানি HeiQ। বিশেষ বৈশিষ্ট্যযুক্ত সিলভার এবং ফ্যাটি স্ফেরিকাল ভিসাইকেল প্রযুক্তির সংমিশ্রণে তৈরি এই কাপড। সিলভারের কাজ বিপরীত চার্জ এর মাধ্যমে ভাইরাস এবং ব্যাক্টেরিয়া ধ্বংস করা এবং Vesicle ভাইরাস মেমব্রেনকে দুর্বল করে ভাইরাসকে ধ্বংস করে।

এই প্রযুক্তি ইতোমধ্যে Good Laboratory Practice (GLP) টেস্টের মাধ্যমে অনেকগুলি ভাইরাসের বিরুদ্ধে পরীক্ষা করা হয়েছে যার ভেতএ রয়েছে করোনা ভাইরাস। আমেরিকায় এই পরীক্ষা করা হয়েছে।

এই বিশেষ কাপড়ের তৈরি মাস্ক করোনা ভাইরাসের বিরুদ্ধে ৯৯.৯% সফলতা পেয়েছে। APS গ্রুপ ইতোমধ্যে FDA এবং CE সার্টিফিকেট এর জন্য আবেদন করেছে। সহজে বিনষ্ট করা যায় বলে এই ফেব্রিকের ক্ষতি পরিবেশের উপর কম।

বর্তমানে যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয় ইউনিয়নের অনেক কোম্পানি এই ফেব্রিক ক্রয় করতে আগ্রহ দেখিয়েছে। বর্তমানে APS Group এর কারখানায় দৈনিক ১৫ হাজার থেকে ২০ হাজার মাস্ক তৈরি হবে। এর উৎপাদন ক্ষমতা আরো বাড়বে।

Zaber and Zubair (ZnZ) Fabrics Limited এর সাথে সার্বিক সহায়তায় APS গ্রুপ এই ফেব্রিক তৈরি করেছে। এর আগে গত ১৪ মে, ২০২০ Zaber and Zubair (ZnZ) Fabrics Limited সর্ব প্রথম এই ধরনের Woven ফেব্রিক বাজারে এনেছিল।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...