সাম্প্রতিক শিরোনাম

ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ভুটানের

ভারতে ইসরাইলী রাষ্ট্রদূত রনমালকা বলেন, তিনি ভূটানের রাষ্ট্রদূত মেজর জেনারেল ভেটসপন্যামগায়েলের সাথে যে চুক্তি করেছেন তাতে দুদেশের মধ্যে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রী গাবি আসকেনজাই এক বিবৃতিতে বলেন, ইসরাইলের পরিধি বিস্তৃত হচ্ছে। ইসরাইল শনিবার হিমালয় রাজ্য ভুটানের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে।

hiastock

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ কথা বলা হয়েছে। এদিকে এর কয়েক দিন আগে চতুর্থ আরব দেশ হিসেবে মরক্কো ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকে সম্মত হয়। মরক্কো ছাড়াও ইসরাইল সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদানের সাথে সম্পর্ক স্থাপনে সক্ষম হয়েছে।

এতে মধ্যস্থতাকারীর দায়িত্ব পালন করেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ভুটানের সাথে সম্পর্ক স্থাপনের মধ্যদিয়ে এশিয়ায় ইসরাইলের সম্পর্ক আরো গভীর করার নতুন পদক্ষেপ সূচিত হলো। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক বিবৃতিতে এ চুক্তির প্রশংসা করেন।

ভুটানের এদিকে সাংস্কৃতিক ও রাজনৈতিক স্বাধীনতা নিয়ে গর্বিত ভুটানের সাথে বিশে^র ৫০টি দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। এটি আরো বাড়াতে তারা আগ্রহীবলে জানা গেছে।ভুটান ১৯৭১ সালে জাতিসংঘের সদস্য পদ লাভ করে। কিন্তু জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের সঙ্গে দেশটির কোন কূটনৈতিক সম্পর্ক নেই।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock