পেরুর চেয়ে ভালো খেলতে হবে : তিতে

রাত পোহালেই বাংলাদেশ সময় মঙ্গরবার ভোর ৫টায় কোপার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল আর পেরু। শক্তি-সামর্থ্যে পেরুর চেয়ে যোজন যোজন এগিয়ে ব্রাজিল। গ্রুপ পর্বেও পেরুকে সহজে হারিয়েছিল নেইমার বাহিনী। কিন্তু এবার তো নক-আউট পর্ব চলছে।

hiastock

ভুলের কোনো সুযোগ নেই। প্রতিপক্ষও বিন্দুমাত্র ছাড় দিতে চাইবে না। লিগ পর্বের মতো সহজ জয় আসবে না। তাই শিষ্যদের সতর্ক করে দিয়েছেন ব্রাজিল কোচ তিতে।

সর্বশেষ কোনো সফরকারী দল হিসেবে ১৯৭৫ সালের কোপায় ব্রাজিলকে ৩-১ গোলে হারিয়েছিল পেরু। সেই ইতিহাসের যাতে পুনরাবৃত্তি না ঘটে, তাই তিতে বলেছেন, ‘দুই দল অনেকবার মুখোমুখি হয়েছে। আমরা ফাইনালে খেলেছি, গ্রুপ পর্বে খেলেছি, বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হয়েছি।

তবে এটা ভিন্ন সময়ে, ভিন্ন পরিস্থিতিতে, ভিন্ন একটি ম্যাচ। অবশ্যই দারুণ লড়াই হবে। নিজেদের লক্ষ্য পূরণে ওদের চেয়ে আমাদের ভালো খেলতে হবে। আর পেরুরও লক্ষ্যও এটাই হবে।

সব প্রতিযোগিতা মিলিয়ে ব্রাজিল-পেরু ৪৬ বার মুখোমুখি হয়েছে। তাতে ব্রাজিল জয় পেয়েছে ৩৩ বার, পেরু ৫ বার এবং বাকি ৮ টি ম্যাচ ড্র হয়েছে। এবারের আসরের গ্রুপ পর্বে পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল।

শেষ দুই ম্যাচে তিতের দল গোল দিয়েছে ৮টি। গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ব্রাজিল নক-আউট পর্বে যায় ৩ জয়, ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে। অন্যদিকে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ আটে যায় পেরু।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...